নেইল পলিশ ওঠানোর বিকল্প উপায়

টুথপেস্ট, ডিওডোরেন্ট, হ্যান্ড স্যানিটাইজার কিংবা হেয়ার স্প্রে দিয়েও তোলা যায় নখের রং।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Sept 2017, 09:56 AM
Updated : 11 Sept 2017, 11:11 AM

‘রিমুভার’ শেষ। মনেই ছিল না কিনতে! একটু পরেই যাবেন একটি অনুষ্ঠানে। অথচ উঠে যাওয়া নেইল পলিশের কারণে শ্রীহীন নখের শ্রী ফেরাতে পুরান নেইল পলিশ তো তুলতেই হবে!

চিন্তার কিছু নেই! রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটের প্রতিবেদন অবলম্বনে ‘রিমুভার’ ছাড়া নেইল পলিশ ওঠানোর পন্থা এখানে দেওয়া হল।

যেটা সুবিধাজনক সেটাই ব্যবহার করে তুলে ফেলুন নষ্ট বা পুরান হয়ে যাওয়া নেইল পলিশ।

টুথপেস্ট: একটি নরম টুথব্রাশে অল্প পরিমাণ পেস্ট নিয়ে নখে ঘষুন। টুথপেস্টের ‘ইথাইল অ্যাসেটেইট’ নামক উপাদান নেইল পলিশ রিমুভারেও থাকে। তাই টুথপেস্ট হতে পারে রিমুভারের বিকল্প।

ডিওডোরেন্ট: যে কোনো ডিওডোরেন্ট নখে স্প্রে করে তুলার সাহায্যে ঘষলেই নেইল পলিশ উঠে আসবে। তবে সাধারণ রিমুভারের মতো অতটা কার্যকরভাবে ডিওডোরেন্ট কাজ না করলেও দুতিনবার একই প্রক্রিয়ায় চেষ্টা করলে নেইল পলিশ উঠে যাবে।

হ্যান্ড স্যানিটাইজার: ব্যাগে হ্যান্ড স্যানিটাইজার আছে! সেটা দিয়ে হবে কাজ- অল্প পরিমাণে স্যানিটাইজার তুলায় নিয়ে নখে ঘষুন। কয়েকবার চেষ্টায় নখ থেকে নেইল পলিশ উঠে আসবে।

পারফিউম: ডিওডোরেন্টের মতোই পারফিউম বা সুগন্ধি নেইল পলিশ ওঠাতে বেশ কার্যকর। টিস্যু বা তুলায় পারফিউম ছিটিয়ে নখে ঘষলেই নেইল পলিশ উঠে আসবে।

তবে দামি সুগন্ধি এই কাজে ব্যবহার করতে না চাইলে আরও রয়েছে উপায়।

হেয়ার স্প্রে: এতে রয়েছে ‘রাবিং অ্যালকোহল’ যা রিমুভারের কার্যকর বিকল্প। নখে হেয়ারস্প্রে ছিটিয়ে তুলা দিয়ে ঘষে উঠিয়ে ফেলতে হবে। তবে এক্ষেত্রে বেশ জলদি কাজ করতে হবে, নয়তো তুলা নখে আঁটকে যেতে পারে।

টপ কোট: নেইল পলিশ দীর্ঘস্থায়ী করতে টপ কোট ব্যবহার করা হয়। তবে তুলে ফেলতেও টপ কোট বেশ কার্যকর। এক্ষেত্রে পুরানো নেইল পলিশের উপর খানিকটা টপ কোট লাগিয়ে শুকিয়ে যাওয়ার আগেই তুলা দিয়ে মুছে ফেলতে হবে। নতুবা কাজ হবে না।