সহজ ধাপে ঝলমলে চুল

সঠিকভাবে স্টাইলিং টুলস ব্যবহার করা না হলে চুল ক্ষতিগ্রস্ত হতে পারে। তাই সঠিক পদ্ধতি জানা থাকা দরকার।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Sept 2017, 08:14 AM
Updated : 18 Sept 2017, 10:28 AM

রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটের প্রতিবেদনে অবলম্বনে সহজ ধাপে সুন্দর ও ঝলমলে চুল পাওয়ার উপায় এখানে দেওয়া হল।

প্রতিদিন সুন্দর চুল পেতে চাইলেও অনেক সময়ই তা হয়ে ওঠে না। আর স্ট্রেইটনার বা এই ধরনের অনুষঙ্গ সঠিকভাবে ব্যবহার করতে না পরলে চুলের বড় ধরনের ক্ষতি হতে পারে। ভারতীয় হেয়ার স্টাইলিস্ট আসগর সাবু পাঁচটি সহজ ধাপ উল্লেখ করেন যাতে সুন্দর চুল পাওয়া সম্ভব।

 

ধাপ ১: চুল আঁচড়ানোর জন্য অবশ্যই ভালোমানের ব্রাশ বেছে নিতে হবে। কারণ এই ধরনের ব্রাশ মাথার ত্বকে তৈরি হওয়া তেল পুরো চুলে সমানভাবে ছড়িয়ে দেয়। প্রাকৃতিকভাবে তৈরি হওয়া সিবাম বা তেল চুল সুস্থ রাখতে এবং ঝলমলে করে তুলতে সাহায্য করে।

ধাপ ২: ভেজা চুল ভালোভাবে মুছে ‘হিট প্রোটেকটিং সিরাম’ লাগিয়ে নিতে হবে। চুলের দৈর্ঘ্য বুঝে সিরাম হাতের তালুতে নিয়ে চুলে ভালোভাবে ব্যবহার করুন। তবে খেয়াল রাখুন সিরাম যেন মাথার তালুতে না লাগে, এতে চুল আরও চিটচিটে হয়ে যেতে পারে।

ধাপ ৩: এবার চুল কয়েকটি ভাগে ভাগ করে ক্লিপের সাহায্যে আটকে নিন। একটি গোল ব্রাশ নিন এবং ড্রায়ারের সাহায্যে চুলের গোড়া থেকে আগা পর্যন্ত ব্লো-ড্রাই করুন। তবে ড্রায়ারের তাপমাত্রা সহনশীল রাখা উচিত এতে অতিরিক্ত তাপে চুলের ক্ষতি হওয়ার ঝুঁকি কমবে।

ধাপ ৪: চুল শুকিয়ে গেলে ভালোমানের স্ট্রেইটারের সাহায্যে চুল স্ট্রেইট করে নিন। অল্প করে চুল নিয়ে স্ট্রেইট করুন এতে প্রতিটি অংশ সুন্দরভাবে স্ট্রেইট হবে। একদম গোড়া থেকে স্ট্রেইট না করে এক ইঞ্চি বাদ দিয়ে করা ভালো। এতে চুল মাথার সঙ্গে লেপটে থাকবে না।

ধাপ ৫: সব শেষে বাড়তি দীপ্তি যুক্ত করতে পছন্দসই সিরাম লাগিয়ে নিন।

ছবির প্রতীকী মডেল: হৃদিমা মল্লিক। মেইকআপ: আহান রহমান। ছবি: কেএ রহমান।