ঘুমের আগে ওজন কমানোর পানীয়

দুধ, সয়া দুধ, আঙুরের রস ইত্যাদি পানীয় ঘুমানোর আগে পান করা হলে তা ওজন কমানোর প্রক্রিয়ায় সহায়তা করে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Sept 2017, 06:41 AM
Updated : 5 Sept 2017, 06:43 AM

সাধারণত রাতে ঘুমানোর দুতিন ঘন্টা আগে খাওয়া হয়। ফলে অনেকসময় দেখা যায় আমরা ক্ষুধা পেটে রাতে বিছানায় যাচ্ছি। অথবা টুকটাক খাবার খাচ্ছি।

ঘুমানোর আগে ক্ষণিকের এই ক্ষুধা কমাত টুকটাক নাস্তা খাওয়া আমাদের ওজন বাড়িয়ে দেয়। তবে কিছু পানীয় রয়েছে যা ঘুমের আগে পান করলে ক্ষুধা মিটবে আবার ওজনও বাড়বে না।

স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে এরকমই কিছু পানীয়র কথা এখানে জানানো হল।

দুধ: রয়েছে প্রচুর ক্যালসিয়াম এবং ট্রিপটোফ্যান। তাই ঘুমানোর আগে এক গ্লাস ঠাণ্ডা বা সাধারণ তাপমাত্রায় রাখা দুধ পান করা হলে তা ভালো ঘুম হতে সাহায্য করে। আর যত ভালো ঘুম হবে, শরীরে মানসিক চাপ সৃষ্টিকরা হরমোনের মাত্রাও তত কমে আসবে। ফলে ওজন কমানোও কিছুটা সহজ হবে।

সয়া দুধ: কম ক্যালরি সমৃদ্ধ সয়া দুধে রয়েছে অ্যামিনো অ্যাসিড এবং ট্রিপটোফ্যান। এই উপাদানগুলোই ভালো ঘুম হতে সাহায্য করে।

সয়া দুধ খাওয়ার পর আমাদের মস্তিষ্ক উপকারী হরমোন তৈরি করে যা বাড়তি ওজন ঝেড়ে ফেলতে সাহায্য করে।

আঙুরের রস: তাজা আঙুরের রসও ওজন কমাতে সহায়ক। ঘুমানোর আগে ছোট এক গ্লাস আঙুরের রস পান করলে ঘুম ভালো হবে এবং অতিরিক্ত চর্বিও পুড়বে।

ক্যমোমাইল চা: ঘুম-সহায়ক এই চা শরীরে গ্লাইসিনের মাত্রা বাড়াতে সাহায্য করে। এই উপাদান স্নায়ু শীতল করতে সাহায্য করে ঘুমাতে সহায়তা করে। ক্যামোমাইল শরীরে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণ করে এবং ওজন কমাতে সাহায্য করে।

সয়া প্রোটিন শেইক: সয়া প্রোটিন শেইক ঘুমাতে সহায়ক। এই মিশ্রণ মেলাটনিন নামক একটি উপাদান তৈরি করে যা ঘুম ভালো হতে সাহায্য করে। অন্যদিকে শরীরে কর্টিসলের মাত্রা কমিয়ে পেটের মেদ কমাতে সাহায্য করে প্রোটিন শেইক।

ছবি: রয়টার্স।