অনলাইনে কোরবানির পশু

অনলাইনে কোরবানির পশুর হাট বসার ঘটনা খুব বেশি পুরনো নয়। প্রতারিত হওয়ার আশঙ্কা থাকলেও ‘আসল’ হাটে যাওয়ার ঝক্কি এড়াতে অনলাইনে পশু কেনার প্রতি ঝুঁকছেন অনেকেই।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 August 2017, 03:54 AM
Updated : 31 August 2017, 03:59 AM

রোগমুক্ত পশু নিশ্চিত করতে অনলাইনে প্রতিষ্ঠানগুলো পশুর ছবির পাশাপাশি এর জাত, উচ্চতা, ওজন, রং, দাম, কোন এলাকা থেকে আনা হয়েছে তা তুলে ধরছেন। তবে ক্রেতাদের নিজেদেরই সতর্ক হতে হবে।

শুধু পশু নয়, বিভিন্ন সরঞ্জামও মিলছে এইসব প্ল্যাটফর্মে। এছাড়াও আছে নানান অফার।

ই-কমার্স সাইট বিক্রয় ডটকম’য়ে সারাবছরই দেশের বিভিন্ন প্রান্ত থেকে পশু প্রতিপালনকারীরা তাদের পশু বিক্রির বিজ্ঞাপন দেন। এদের সঙ্গে প্ল্যাটফর্মের সরাসরি কোনও সম্পর্ক থাকে না। তবে এবার কোরবানি উপলক্ষ্যে বিক্রয় ডিলস নামক ট্যাবে গিয়ে বিক্রয় ডটকমের তত্ত্বাবধানে গরু কিনতে পারবেন ক্রেতারা। পছন্দই পশু অর্ডার করার পর বিক্রয় ডটকম তা আপনার পছন্দসই স্থানে পৌঁছে দেবে, পছন্দ হলে মূল্য পরিশোধ। আর গবাদি পশু ট্যাবে বিজ্ঞাপন থেকে পশু কেনার সুযোগও চালু থাকছে।

আবার বিক্রয় ডিলস ট্যাবের কোনো পশুর বিজ্ঞাপন ফেইসবুকে শেয়ার করলে থাকছে গৃহস্থালী প্রযুক্তিপণ্য বিক্রেতা প্রতিষ্ঠান মিনিস্টারের টেলিভিশন, ফ্রিজ ইত্যাদি পুরষ্কার জেতার সুযোগ। যার শেয়ার করা পোস্টে সবচাইতে বেশি লাইক, কমেন্ট আসবে তাদের মধ্য বাছাই করা ১৫ জন জিততে পারবেন পুরষ্কার।

অনলাইনে পশু কেনার সুযোগ আছে মাংস বিক্রেতা প্রতিষ্ঠান বেঙ্গল মিটেও। প্রতিষ্ঠানের নিজস্ব ওয়েসাইট থেকে পশু পছন্দ করে নিকটস্থ আউটলেটে গিয়ে মূল্য পরিশোধ করতে হবে। শুধু ঢাকা, চট্টগ্রাম ও সিলেট এলাকার জন্য রয়েছে হোম ডেলিভারি সুবিধা। ঢাকায় এই সুবিধার জন্য ২৮ অগাস্ট থেকে ৩১ অগাস্ট পর্যন্ত দিনভেদে গুনতে হবে চার হাজার থেকে সাত হাজার টাকা। আর সিলেট ও চট্টগ্রামের জন্য ছয় হাজার টাকা। কেনার আগে গরু দেখার সুবিধা পেতে নিকটস্থ বেঙ্গল মিট শাখায় যোগাযোগ করতে হবে।

পশু কিনে কোরবানি দেওয়া ঝামেলা মনে হলে সমাধান দিচ্ছে বেঙ্গল মিট। আপনার পছন্দ করা পশু কোরবানি করে মাংস কেটে প্যাকেট করে আপনার ঘরে পৌছে দেবে প্রতিষ্ঠানটি। পশুটি হতে পারে বেঙ্গল মিটের নিজস্ব সংগ্রহ থেকে আপনার পছন্দ করা পশু কিংবা আপনার সরবরাহ করা পশু। নিজস্ব পশু সরবরাহ করতে চাইলে পশুটি অবশ্যই দেশি হতে হবে এবং বেঙ্গল মিটের গুণগত মানবিষয়ক শর্তাবলী পূরণ করতে হবে। প্রতিষ্ঠানের ওয়েবসাইটে পুরো প্রক্রিয়ার বিস্তারিত বর্ণনা দেওয়া আছে, প্রয়োজনে কথা বলতে পারেন প্রতিষ্টানটির যেকোনো বিক্রয়কেন্দ্রে।

এছাড়াও সাদেক এগ্রো, হাটেরগুরু ডটকম, অথবা ডটকম, আমারদেশ ই-শপ, ক্লিকবিডি ডটকম, কেইমু ডটকম, বাগডুম ডটকম ইত্যাদি বেশ কয়েকটি প্রতিষ্ঠান আছে অনলাইনে গবাদি পশু কেনাবেচার জন্য। শুধু পশু নয়, কোরবানির জন্য প্রয়োজনীয় বিভিন্ন সরঞ্জামও মিলছে এসব প্ল্যাটফর্মে।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকেও গড়ে উঠেছে বেশ কয়েকটি পশু ও আনুষঙ্গিক জিনিসপত্র কেনাবেচা বিষয়ক গ্রুপ ও পেইজ।