বয়স্কভাব ধীর করার পন্থা

প্রসাধনী কিংবা সার্জারির দরকার নেই। প্রাকৃতিক উপাদান দিয়ে চামড়ায় বুড়োভাব ঠেকানো যায়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 August 2017, 12:15 PM
Updated : 24 August 2017, 12:15 PM

এই বিষয়ের উপর প্রকাশিত স্বাস্থ্যবিষয়ক এক ওয়েবসাইটের প্রতিবেদন অবলম্বনে কয়েকটি প্রাকৃতিক উপাদানের নাম এখানে দেওয়া হল। যেগুলো ব্যবহার করে ধরে রাখা যায় ত্বকের তারুণ্য।

অলিভ অয়েল ও মধু:
একভাগ অলিভ অয়েল ও এক ভাগ মধু একত্রে মিশিয়ে ত্বকের ব্যবহার করুন। ১৫ মিনিট রেখে ধুয়ে তোয়ালে দিয়ে আলতোভাবে চাপ দিয়ে মুছে ফেলুন।

অলিভ অয়েলে আছে বয়সের ছাপ-রোধী অ্যান্টি-অক্সিডেন্ট এবং ‘স্কোয়ালেন’ যা ত্বকের জন্য উপকারী।

অ্যাপল সাইডার ভিনিগার:
এতে থাকা বিভিন্ন ধরনের অম্লীয় উপাদান ত্বকের মৃতকোষ অপসারণ স্বাস্থ্যোজ্জ্বল করতে ভূমিকা রাখে। বলিরেখা দূর করতেও কাজে লাগে অ্যাপল সাইডার ভিনিগার।

একটি স্প্রে বোতলে এক ভাগ পানি ও আধা ভাগ অ্যাপল সাইডার ভিনিগার নিন। প্রতিদিন মিশ্রণটি ত্বকে ছিটিয়ে দিলে ত্বক থাকবে তরুণ।

দই:
ল্যাকটিক অ্যাসিডে ভরপুর, যা ত্বকে নবজীবন দিতে পারে। এজন্য আধা কাপ দই মুখে ২০ মিনিট মেখে রেখে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

মেথি: এক কাপ মেথি বীজ পিষে পেস্ট তৈরি করে মুখে সারারাত মাখিয়ে রাখতে হবে। ত্বকের কোষের ক্ষয়পূরণ করতে অত্যন্ত উপকারী এটি। ভালো ফল পেতে প্রতিদিন পদ্ধতিটি অনুসরণ করতে হবে। 

পেঁপে:
একটি পাত্রে কয়েক টুকরা পাকাপেঁপে থেতলে পেস্ট তৈরি করে মুখে মেখে ২০ মিনিট পর কিংবা শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

পেঁপেতে রয়েছে প্রচুর অ্যান্টি-অক্সিডেন্ট। যা ত্বককে বয়সের ছাপ পড়ার হাত থেকে রক্ষা করতে পারে। অবাঞ্ছিত লোম তুলতে এবং ত্বক আর্দ্র রাখতে পেঁপে বেশ কার্যকর।

গোলাপ জল, লেবু ও গ্লিসারিন:
দুই ভাগ গোলাপজল, এক ভাগ লেবুর রস ও এক ভাগ গ্লিসারিন মিশিয়ে মিশ্রণ তৈরি করুন। প্রতিদিন ঘুমানোর আগে একটি তুলার বল এই মিশ্রণে ভিজিয়ে ত্বকে ঘষতে হবে।

গোলাপজলের অ্যাস্ট্রিনজান্ট এবং লেবুর পুষ্টি উপাদান ত্বকের জন্য উপকারী। আর গ্লিসারিন ত্বকের আর্দ্রতা ধরে রাখে। এই তিনের মিশ্রণ ত্বককে করবে লাবণ্যময়, কমাবে চামড়ায় বুড়োটে ভাব।

ছবি: নিজস্ব ও রয়টার্স।