ফাউন্ডেশন এবং আইলাইনার সুন্দর রাখতে

গলে যাওয়া ফাউন্ডেশন, ল্যাপটানো কাজল এবং আঠালো লিপস্টিক মেইকআপ প্রেমীদের জন্য দুঃস্বপ্নের মতোই ভীতিকর। ভেজা মৌসুমে এমন হতেই পারে। এ থেকে পরিত্রাণের পথও রয়েছে।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 August 2017, 10:40 AM
Updated : 18 August 2017, 10:47 AM

ভারতের অভিজ্ঞ মেইকআপ শিল্পী পূজা গোয়েল এবং কোপাল জাইন আর্দ্র আবহাওয়ায় মেইকআপ সুন্দর রাখার কিছু উপায় তুলে ধরেন।

* যদি ত্বক হয় অসমতল এবং লোমকূপ অনেক বড় হয় তাহলে মেইকআপের শুরুতে প্রাইমার লাগিয়ে নিতে হবে। ত্বক উপযোগী প্রাইমার মসৃণ আবরণ তৈরি করে। ফলে ফাউন্ডেশন সুন্দরভাবে বসে ও দীর্ঘস্থায়ী হয়। প্রাইমার লাগানোর আগে অবশ্যই ত্বক ভালোভাবে পরিষ্কার করে নিতে হবে।

* ভারী লিকুইড বা ক্রিম বেইস ফাউন্ডেশন ভ্যাপসা আবহাওয়ায় গলে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে, সেক্ষেত্রে হালকা টিন্টেড ময়েশ্চারাইজার ব্যবহার করা যেতে পারে। যেকোনো ফাউন্ডেশন ব্যবহারের পর অবশ্যই ত্বকে পাউডার বুলিয়ে নিতে হবে, এতে ফাউন্ডেশন অনেকক্ষণ স্থায়ী হবে।

* ত্বকের কোনো দাগছোপ লুকাতে হলে অয়েল-ফ্রি কনসিলার বেছে নিন। কারণ তেলতেলে কন্সিলার আর্দ্র আবহাওয়ায় গলে যেতে পারে। এই মৌসুমে তেল বিহীন প্রসাধনীই বেছে নেওয়া উচিত।

* বর্ষায় ব্লাশ বাছাইয়ের ক্ষেত্রে হালকা ও ত্বকের সঙ্গে মানানসই রং বেছে নিতে হবে। ক্রিম ব্লাশ দীর্ঘস্থায়ী হয়। এক্ষেত্রে বড় ব্রাশ ব্যবহার করে হালকা পাউডার দিয়ে তা সেট করে নিন। পাউডার তেল শুষে নিয়ে অনেকটা সময় মেইকআপ ধরে রাখবে।

* বর্ষামৌসুমে ভ্যাপসা আবহাওয়ায় আইশ্যাডো ছড়িয়ে যায়। তাই আইলিড প্রাইমার ব্যবহার করা উচিত। ক্রিমের বদলে পাউডার শ্যাডো ব্যবহার করুন। হালকা রংয়ের শ্যাডো অল্প করে চোখে বুলিয়ে নিন।

* ওয়াটারপ্রুফ লিকুইড লাইনার ব্যবহার করুন। কারণ এ ধরনের লাইনার সহজে গলে না। চাইলে জেল লাইনার বা ওয়াক্স সমৃদ্ধ পেন্সিল লাইনারও ব্যবহার করা যেতে পারে।

* মাস্কারা ছাড়া কোনো সাজই পূর্ণতা পায় না। আবার মাস্কারা ছড়িয়ে যাওয়ারও ভয় থাকে। তাই বেছে নিতে হবে ওয়াটার প্রুফ মাস্কারা।

* লিপগ্লসে আঠালোভাব থাকে আর সহজেই হালকা হয়ে যায়। তাই লিপগ্লসের বদলে ঠোঁটে লিপবাম লাগিয়ে লিপস্টিক লাগিয়ে নিন। চাইলে লিকুইড লিপস্টিকও ব্যবহার করা যেতে পারে।