চকচকে ও সুস্থ নখের জন্য

আয়রন এবং ক্যালসিয়াম গ্রহণ আর জলপাই তেল দিয়ে মালিশ করে নখ সুস্থ রাখা যায়।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 August 2017, 07:20 AM
Updated : 17 August 2017, 07:22 AM

ভারতের ‘অ্যাল্পস গ্রুপ’য়ের পরিচালক ইশিকা তানিজা এবং ‘বিউটি সোর্স’য়ের প্রতিষ্ঠাতা রাগিনি মেহরা নখ সুস্থ রাখার এবং সুন্দর করে তোলার জন্য কয়েকটি পন্থা জানান।।

* নিয়মিত নেইল পলিশ লাগানো হলে নখ দুর্বল ও প্রাণহীন হয়ে যায়। এছাড়া হলদে ভাবও দেখা দেয়। এই সমস্যা থেকে বাঁচতে সপ্তাহে অন্তত তিনবার নখে লেবু ঘষলে উপকার পাওয়া যাবে।

* একদিন পর পর তিন থেকে পাঁচ মিনিটের জন্য নখে জলপাই তেল বা নারিকেল তেল মালিশ করুন। এতে নখের আর্দ্রতার চাহিদা পূরণ হবে। এছাড়া নিয়মিত ব্যবহারে নখ ঝকঝকে হয়ে উঠবে।

* গোসল বা মুখ ধোয়ার পর যেমন ত্বক শুষ্ক হয়ে ওঠে তেমনি নখও বারবার পানির সংস্পর্শে যাওয়ার ফলে আর্দ্রতা হারায়। তাই প্রতিদিন একরার অল্প পরিমাণে তেল নিয়ে নখে লাগিয়ে রাখুন। ঘুমানোর আগে নখে ও চারপাশে তেল মালিশ করে নিন। এতে নখ সুস্থ থাকবে এবং হাত কোমল থাকবে।

* নখের পুষ্টির জন্য আয়রন, ক্যালসিয়াম, জিঙ্ক, ভিটামিন এ, সি, ডি এবং ই ইত্যাদি পুষ্টি উপাদান অত্যন্ত জরুরি। তাই এই পুষ্টি উপাদান সমৃদ্ধ খাবার গ্রহণ করতে হবে। এক্ষেত্রে দই খুবই কার্যকর। তাছাড়া প্রোটিন সমৃদ্ধ খাবার নখ মজবুত করতে উপযোগী। কারণ নখ গঠিত হয় কেরাটিন নামক একটি প্রোটিন দিয়ে।

* নখ রাখতে হবে পরিষ্কার। তাই নখ পরিষ্কার করে শুকিয়ে রাখতে হবে। আর যতটা সম্ভব রাসায়নিক উপাদান সমৃদ্ধ প্রসাধনী ব্যবহার থেকে বিরত থাকুন।

ছবি: রয়টার্স।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক