উৎসবে ঠোঁট রাঙাতে

ঠিকঠাক লিপস্টিকের রং ও ধরন বেছে নেওয়ার মাধ্যমে নিজেকে করে তোলা যায় আকর্ষণীয়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 August 2017, 07:32 AM
Updated : 14 August 2017, 07:32 AM

অনুষ্ঠানের ভাব বুঝে যেমন ঠোট রাঙাতে হয় তেমনি কোন ধরনের ও কী রংয়ের লিপস্টিকব্যবহার করবেন সেটাও জানা থাকা চাই।

ম্যাট কিংবা গ্লসি, গোলাপি বা লাল- লিপস্টিক ব্যবহারের ক্ষেত্রে কী কী বিষয়বিবেচনা করবেন রুপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে সেই পন্থাইএখানে দেওয়া হল।

সঠিক শেইড: উৎসবে ঠোঁট রাঙাতেকোরাল, গোলাপি এবং লাল লিপস্টিক জনপ্রিয়। তবে ইদানিং ‘ন্যুড শেইড’ও বেশ জনপ্রিয়তা পাচ্ছে।লিপস্টিকের রং নির্বাচন করতে গায়ের রং, ঠোঁটের আকার, কী ধরনের মেইকআপ করা হচ্ছে তাবিবেচনা করা উচিত।

ন্যুড শেইড: এই ধরনের লিপস্টিকব্যবহারে ক্লাসিকভাব ফুটে ওঠে। সাজে ছিমছাম ও প্রাকৃতিক ভাব প্রকাশ করতে ন্যুড শেইডেরলিপস্টিক বেছে নিতে পারেন। চোখ ও পোশাকের সাজের প্রাধান্য সৃষ্টি করতে ন্যুড লিপস্টিকব্যবহার করাই ভালো। যাদের ত্বক উজ্জ্বল তাদের ন্যুড শেইডের লিপস্টিক বেশ মানিয়ে যায়।

গোলাপি: রংটা বেশ রোমান্টিক।তাই সাজগোজে রোমান্টিকতার ছাপ ফুটিয়ে তুলতে গোলাপি শেইডের লিপস্টিক বেছে নিতে পারেন।উজ্জ্বল ও মাঝারি দুই ধরনের ত্বকের সঙ্গেই বেশ ভালো মানিয়ে যায় এই রং।

লাল: যে কোনো উৎসবে লালরং সবচেয়ে বেশি ব্যবহৃত হয়। আনন্দময় কোনো অনুষ্ঠানে লাল লিপস্টিক ব্যবহারের মাধ্যমেমার্জিত ও আভিজাত্যেরভাব ফোটানো যায়। যাদের গায়ের রং ফর্সা তাদের জন্য 'চেরি রেড'রংটা বেশ মানানসই। মাঝারি গায়ের রং যাদের তাদের জন্য উজ্জ্বল লাল ও একটু চাপা গায়েররংয়ের জন্য গাঢ় লাল লিপস্টিক মানানসই।

ঠিকভাবে লিপস্টিক লাগানো: লিপস্টিকের রং নির্বাচনেরমতো সঠিকভাবে ব্যবহার করতে পারাটাও গুরুত্বপূর্ণ। ম্যাট, সেমি-ম্যাট ও গ্লসি এই তিনধরনের লিপস্টিক পাওয়া যায়। কখন কোন ধরনের লিপস্টিক ব্যবহারে করা মানানসই সে সম্পর্কেওজ্ঞান থাকা প্রয়োজন।

ম্যাট লিপস্টিক: চেহারায় নাটকীয় ও বলিষ্ঠভাবফুটিয়ে তুলতে চাইলে 'ম্যাট লিপস্টিক' বেছে নিন। যদি চেহারার মূল আকর্ষণ ঠোঁটের দিকেরাখতে চান তাহলে ম্যাট লিপস্টিকই সেরা।

গ্লসি লিপস্টিক: যাদের ঠোঁট সূক্ষ্মভাঁজ বিশিষ্ট ও শুষ্ক তাদের জন্য গ্লসি লিপস্টিক সবচেয়ে উপযোগী। 

সেমি-ম্যাট: এই ধরনের লিপস্টিকঠোঁটের আর্দ্রতা বজায় রাখার পাশাপাশি ম্যাট-ভাব ফুটিয়ে তুলতে সাহায্য করে।

ঠোঁটের আকার

পাতলা ঠোঁটে: গাঢ় রংয়ের লিপস্টিকব্যবহার না করাই ভালো। এক্ষেত্রে হালকা রং যেমন- গোলাপি, ন্যুড ও কোরাল রং বেছে নিতেপারেন।

ফোলা ঠোঁটে: গাঢ় রংয়ের লিপস্টিকেবেশি ভালো লাগে। তবে কেউ যদি ঠোঁটের মোটাভাব ফুটিয়ে তুলতে চায় তাহলে লিপ্সটিকের পাশাপাশিঠোঁটে লিপবামও ব্যবহার করতে পারে।

মাঝারি ঠোঁট: যাদের ঠোঁট খুব বেশিমোটা বা চিকন নয় তারা হালকা বা গাঢ় দুরকমের লিপস্টিকই ব্যবহার করতে পারেন। গায়ের রংও মেইকাপের সঙ্গে মানানসই এমন রং বেছে নিন। তারপর ঠোট পাতালা বা ফোলা ভাব ফুটিয়ে তুলতেব্যবহার করুন ম্যাট বা গ্লসি লিপস্টিক।    

ছবির প্রতীকী মডেল:হৃদিমা মল্লিক। মেইকআপ: আহান রহমান। ছবি: কেএ রহমান।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক