মুখের আদল কমাতে

খাদ্যাভ্যাস বদলে আর ব্যায়াম করে শরীর পাতলা হলেও মুখের গড়ন এখনও গোলগাল! ছবি তুললে চোখে পড়ে থুতনির তলায় চর্বি! এই সমস্যা আপাতত দূর করতে পারেন মেইকাপের মাধ্যমে। আর পুরোপুরি দূর করার জন্য রয়েছে সাধারণ কিছু ব্যায়াম।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 August 2017, 08:38 AM
Updated : 8 August 2017, 08:40 AM

এছাড়া কিছু খাবারও আছে যা ‘ডাবল চিন’ বা থুতনির চর্বির পরিমাণ কমায়।

সাজসজ্জাবিষয়ক একটি ওয়েবসাইটের প্রতিবেদন অবলম্বনে মেইকআপের কৌশল, ব্যায়াম ও খাবারের নাম এখানে দেওয়া হল।

মেইকাপের মাধ্যমে ‘ডাবল চিন’ দূর করা

ব্রোঞ্জার ব্যবহার: করে সুন্দরভাবে মুখের আকৃতি ফুটিয়ে তোলা যায়। এজন্য সঠিক রংয়ের ব্রোঞ্জার বেছে নিতে হবে। শ্যামলা বা একটু চাপা রংয়ের ক্ষেত্রে সোনালি রংয়ের ব্রোঞ্জার এবং ফর্সাদের ক্ষেত্রে গোলাপি ধরনের ব্রোঞ্জার বেছে নেওয়া ভালো।

ঠোঁটের দিকে মনোযোগ না দেওয়া: উজ্জ্বল রংয়ের লিপস্টিক ব্যবহার করা হলে মুখের নিচের অংশে বেশি দৃষ্টি আকর্ষণ করবে। তাই মুখের যে অংশের দিকে আকর্ষণ বাড়াতে চান সে অংশকে বেশি হাইলাইট করুন।

চোখ নিয়ে খেলা করা:
আইলাইনার ও মাস্কারা ব্যবহার করার মাধ্যমে চোখ বড় দেখায়। ফলে মনোযোগ থুতনির দিকে না গিয়ে চোখের দিকে থাকে। চাইলে নানা ধরনের রং ব্যবহার করতে পারেন। মাস্কারা ব্যবহার ও চোখের পাপড়ি বাঁকাতে ভুলবেন না।

কন্টুয়ারিং করা: মেইকআপ সম্পূর্ণ করুন কন্টুয়ার করে। গাল, চোখের নিচে, গালের হাড় বরাবর হাইলাইটার ব্যবহার করুন। এরপর অপেক্ষাকৃত অনুজ্জ্বল স্থানে পাউডার লাগান। গাল থেকে আড়াআড়ি-ভাবে নিচের দিকে রেখা অঙ্কন করুন ও ভালোভাবে মিশিয়ে নিন।

হাইলাইটার ও ব্রোঞ্জারের মাঝামাঝি অংশে ব্লাশ ব্যবহার করুন। ডাবল চিন ঢাকতে একটু গাঢ় শেইডের পাউডার গালের নিচের অংশে থুতনির অংশে ব্যবহার করতে হবে। এক্ষেত্রে চাইলে ম্যাট গাঢ় শেইডের পাউডার বা ব্রোঞ্জার ব্যবহার করতে পারেন। 

ব্যায়ামের মাধ্যমে ডাবল চিন কমানোর উপায়

জিভের সাহায্যে: বসা অবস্থায় মাথা উপরের দিকে তুলে ছাদ বরাবর তাকান। জিহ্বা দিয়ে তালুতে চাপ দিন। থুতনি নিচু করে বুকের উপর রাখুন। এরপর আগের অবস্থায় ফিরে যান। এভাবে ২০ বার করুন।   

সিলিংয়ের দিকে চুম্বন: দুহাত দুপাশে ঝুলিয়ে মাথা পেছনে নিয়ে ছাদের দিকে তাকান। এরপর যতটা সম্ভব ঠোঁট সরু করে ছাদের দিকে চুম্বন করতে থাকুন। পাঁচ সেকেন্ড এরকম করে আগের অবস্থায় ফিরে আসুন। দিনে দুবার ১৫ সেকেন্ড করে এই পদ্ধতি চালিয়ে যান। 

জিহ্বা বের করা: বড় হা যতটা সম্ভব জিহ্বা বাইরের দিকে আনার চেষ্টা করুন। এতে থুতনি ও গলায় চাপ অনুভব করবেন। ১০ সেকেন্ড এভাবে রেখে আগের অবস্থায় ফিরে আসুন।

এভাবে ১০ বার করুন।

‘ডাবল চিন’ কমায় যেসব খাবার

গ্রিন টি:
অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ পানীয়, যা শরীরের বিপাক প্রক্রিয়া বাড়ায় এবং অতিরিক্ত ক্যালরি খরচ করে ওজন কমাতে সাহায্য করে। সার্বিকভাবে চর্বি কমানোর পর থুতনির তলার চর্বিও কমানো যায়।

শুঁটিজাতীয় সবজি: এই ধরনের সবজি ভিটামিন ‘ই’ সমৃদ্ধ। যা ত্বকের স্থিতিস্থাপকতা বাড়ায়। তাই সুন্দর থুতনি পেতে প্রতিদিনের খাবারে শিম বা মটরজাতীয় সবজীর বিজ রাখার চেষ্টা করুন।

ফুটি: তরমুজ, বাঙ্গি বা কুমড়া- এই ধরনের খাবারে পানির পরিমাণ বেশি। প্রায় ৯৫ ভাগই পানি থাকে যা শরীর আর্দ্র রাখতে ও ত্বক মসৃণ করতে সাহায্য করে। পাশাপাশি প্রোটিন ও ভিটামিন সমৃদ্ধ হওয়ায় মুখের চর্বির সমস্যা সমাধানে বেশ কার্যকর।