গরমে আরামের খাবার

অভিজ্ঞদের মতে পেঁয়াজ, লেবু, ডিম ইত্যাদি খাবারগুলো গরমে শরীর ঠাণ্ডা রাখতে সাহায্য করে।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 August 2017, 12:06 PM
Updated : 4 August 2017, 06:47 AM

ভারতের নদীয়াতে অবস্থিত ‘দ্যা এনশিয়েন্ট বারবিকিউ’ হোটেলের শেফ আশিস মাসে এবং সনু নেগি গরমে শরীর ঠাণ্ডা রাখতে সহায়ক কিছু খাবারের নাম উল্লেখ করেন।

* শরীরের আর্দ্রতা বজায় রাখতে পর্যাপ্ত পরিমাণ পানি পান করা জরুরি। এছাড়া প্রতিবার খাওয়ার আধা ঘণ্টা আগে এক গ্লাস করে পানি পান করুন। এতে হজম প্রক্রিয়া স্বক্রিয় হবে।

* সকালের নাস্তায় ফল খাওয়ার অভ্যাস করুন। তবে রাতে ফল খাওয়া উচিত নয়। কারণ ফলের শর্করা শরীরে শক্তি উৎপন্ন করে যা রাতের তুলনায় দিনে বেশি জরুরি।

* প্রতিবার খাবারের সময় লেবু খাওয়ার অভ্যাস করুন। কারণ সূর্যের তাপ শরীরের ভিটামিন শুষে নেয়। ফলে ত্বক শুষ্ক ও প্রাণহীন হয়ে পড়ে। লেবু এবং ভিটামিন সি সমৃদ্ধ অন্যান্য ফল ত্বক সুন্দর রাখে।

* শরীর শীতল রাখতে পেঁয়াজ বেশ উপযোগী। তরকারি, সালাদ, নাস্তা যে কোনো কিছুতে পেঁয়াজ রাখা যেতে পারে। পর্যাপ্ত পরিমাণে পেঁয়াজ খাওয়া গেলে গরমে হওয়া স্ট্রোকের ঝুঁকি কমাতে সাহায্য করে।

* পুদিনা খুবই সহজলভ্য। টক দইয়ের সঙ্গে মিশিয়ে, সালাদে বা চাটনি বানিয়ে এই পাতা খাওয়া যেতে পারে। তাছাড়া লেবুর শরবতের স্বাদ বাড়াতেও এই পাতার তুলনা নেই। পুদিনা-পাতা শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে এবং খেতেও ভালো।

* সকালের নাস্তায় সিদ্ধ ডিম খাওয়া বেশ উপযোগী। কারণ প্রোটিন এবং উপকারী কার্বোহাইড্রেইটের উৎস ডিম আর সহজে হজম হয়।