বর্ষায় কাঠের আসবাবের যত্ন

বর্ষাকালে সবসময় কাঠের আসবাবপত্রের যত্ন নিতে হবে। বিশেষ করে নিচে, পেছনে ও কোনার অংশগুলো।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 August 2017, 09:05 AM
Updated : 2 August 2017, 09:05 AM

স্যাঁতস্যাঁতে আবহাওয়ার কারণে কাঠের আসবাবে ‘ছাতা’ মানে ছত্রাক গজাতে পারে। আর ভেজা আবহাওয়ার কারণে কাঠ নষ্টও হতে পারে। তাই আসবাবপত্র-বিষয়ক একটি ওয়েবসাইটে দেওয়া পন্থা অবলম্বনে বর্ষা মৌসুমে আসবাবপত্র পরিষ্কার করার কার্যকর কিছু উপায় দেওয়া হল।

* দরজা ও জানালা থেকে কাঠের আসবাব দূরে সরিয়ে রাখুন। যেন বৃষ্টির পানি না লাগে। জানালা থেকে আসা বৃষ্টির ঝাপটা বা দেয়াল চুইয়ে পড়া পানি থেকে আসবাবপত্র সামলে রাখার চেষ্টা করুন।

* প্রতি এক বা দু’বছরে অন্তত একবার কাঠের আসবাব বার্নিশ করা উচিত। এতে কাঠের গর্তগুলো আটকে যাবে এবং স্থায়ীত্ব বৃদ্ধি পাবে। বর্ষায় কাঠ ফুলে যাওয়ার সমস্যা দূর করতেও বার্নিশ বেশ কার্যকর। এছাড়া কাঠের জন্য বিশেষ ধরনের লিকার স্প্রে পাওয়া যায়। চটজলদি সমাধানের জন্য এই ধরনের স্প্রে-ও বেশ উপযোগী।

* আসবাবের নিচে বা পায়ার নিচে আলাদা স্টিল অথবা প্লাস্টিকের বাড়তি অংশ লাগিয়ে নিন। এতে মেঝের পানি বা আর্দ্রতা আসবাবে লাগবে না। ফলে সহজে নষ্ট হবে না।

* কাঠের আবাসাবপত্র ভালো রাখতে ঘর পরিষ্কার রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ, এতে আর্দ্রতার মাত্রা ঠিক থাকবে। কারণ বাতাস ও মেঝের আর্দ্রতা আসবাবপত্র নষ্ট করে ফেলতে পারে। এমন পরিস্থিতিতে এয়ার কন্ডিশনার বেশ উপযোগী। কারণ এসি ঘরের আর্দ্রতা নিয়ন্ত্রণে রাখে।

* আসবাবপত্রের উপর জমে থাক ধুলা বা ময়লা পরিষ্কার করার জন্য কখনও ভেজা কাপড় ব্যবহার করা উচিত নয়। বরং শুকনা নরম কাপড় দিয়ে কাঠের উপরের ময়লা ঝেড়ে মুঝে ফেলুন। কারণ ধুলা আর্দ্রতা শুষে নিয়ে আসবারের উপর আটকে যেতে পারে। ফল হতে পারে হিতে বিপরীত।

* কাঠের জিনিস বর্ষায় কিছুটা ফুলে ওঠে। অনেক সময় দরজা, ড্রয়ার বা আলমারি আটকে যায়। এমন সমস্যা এড়াতে অনেকে তেল বা মোম লাগিয়ে থাকেন। তবে এগুলো কাঠের উল্টা ক্ষতি করে। এক্ষেত্রে বাজারে কিছু স্প্রে ওয়্যাক্স পাওয়া যায় সেগুলো ব্যবহার করা যেতে পারে।

* ন্যাপথলিন আর্দ্রতা শুষে নিতে এবং পোকামাকড় দূরে রাখতে সাহায্য করে। আমাদের দেশে কাপড়ের ভাঁজে কর্পূর রাখার প্রচলন রয়েছে। এতে ওয়্যারড্রপ এবং কাপড় দুটোরই স্যাঁতস্যাঁতেভাব দূর হয়।

ছবি: প্রামানিক।