উৎসবে বর্ষাকালেও থাকুন উজ্জ্বল

স্যাঁতস্যাঁতে আবহাওয়া, বৃষ্টি আবার ভ্যাপসা গরমে ঘাম- সব মিলিয়ে চেহারার অবস্থা ‘তেরোটা’। অথচ সামনেই রয়েছে হয়ত কোনো অনুষ্ঠান। তবে কয়েকদিন আগ থেকে নিজের যত্ন নিতে পারলে যে কোনো উৎসবেই নিজেকে উজ্জ্বলভাবে উপস্থাপন করা যায়।

লাইফস্টাইলডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 August 2017, 08:01 AM
Updated : 2 August 2017, 08:59 AM

আর এজন্য মানতে হবে সাধারণ কিছু নিয়ম। আর দূরে রাখতে হবে অনিয়ম। রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইট অবলম্বনে সেই উপায়গুলোই এখানে দেওয়া হল।

করণীয়: বৃষ্টির পানিতে যেন চুল না ভেজে সেদিকে খেয়াল রাখুন। সবসময় সঙ্গে ছাতা বা রেইনকোর্ট রাখুন। বৃষ্টির পানিতে অ্যাসিড থাকে। আরও থাকে ধুলাবালি ও ময়লা। যা চুলের জন্য ক্ষতিকর।

করবেন না: অতিরিক্ত উত্তাপ বিশিষ্ট সরঞ্জাম ব্যাবহার করা ঠিক না। ব্লো-ড্রায়িং ব্যবহারের ক্ষেত্রেও নির্দিষ্ট তাপমাত্রা নিশ্চিত করে নেওয়া প্রয়োজন। সবচেয়ে ভালো তোয়ালে ব্যবহার করা।

করণীয়: প্রতিদিন ত্বক পরিষ্কার করুন। কেবল মুখ মোছা ও ময়েশ্চারাইজারের উপর নির্ভর করা ঠিক নয়। বাসায় ফিরে স্ক্রাব ব্যবহার করুন। আর গভীর থেকে পরিষ্কার করে এমন কোনো ফেইসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিন। এতে ত্বকে দূষণজনিত কোনো সমস্যা দেখা দেবে না।

করবেন না: 'সানট্যান লোশন' ব্যবহার করুন। যে ঋতুই হোক না কেনো কোনোভাবেই এর ব্যবহার বাদ দেওয়া যাবে না।

করণীয়: নখের সংক্রমণ থেকে রক্ষা পেতে হাত ও পা লেবুর রস মেশানো পানিতে ডুবিয়ে রেখে পরিষ্কার করুন। তারপর হালকা ময়েশ্চারাইজার লাগান।

হালকা গরম পানিতে হাত ও পা ভিজিয়ে ঝামাপাথর দিয়ে হালকা ঘষে নিন। এরপর ঘন কোনো ময়েশ্চারাইজার ব্যবহার করে মোজা পরে থাকুন। এটা সারারাত ত্বক আর্দ্র করতে সাহায্য করবে।

চাইলে সাবান মেশানো কুসুম গরম পানিতে হাত ডুবিয়ে রাখতে পারেন। ১০ মিনিট পরে হ্যান্ড স্ক্রাব ব্যবহার করে হাত ঘষে নিন। এরপর হালকা কোনো ময়েশ্চারাইজার ব্যবহার করুন। 

করবেন না: হাত পায়ের যত্ন নেওয়ার কথা একদমই ভোলা যাবে না।

করণীয়: নিজেকে আর্দ্র রাখুন। চারপাশে যতই পানি থাকুক, নিজে পানি পান করতে ভুলবেন না। পানি পান শরীর ও ত্বক সুস্থ এবং সজীব রাখে।

করবেন না: ত্বক ও চুলে অতিরিক্ত প্রসাধনী ব্যবহার করা ঠিক নয়। অ্যালকোহল আছে এমন কোনো পণ্য ত্বক শুষ্ক করে দেয়। তাই এই ধরনের প্রসাধনী এড়িয়ে চলুন। এর পরিবর্তে চুল ও ত্বকে ভেষজ কোনো পণ্য ব্যবহার করুন।