ছিপছিপে থাকতে ভারী নাস্তা

কোমরের মাপ কমাতে চান? তাহলে দিন শুরু করুন বেশি খাবার দিয়ে।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 July 2017, 05:08 AM
Updated : 1 August 2017, 08:09 AM

গবেষকরা জানাচ্ছেন সকালে বেশি খাবার দিয়ে নাস্তা করলে বডি ম্যাস ইনডেক্স (বিএমআই) নিয়ন্ত্রণে থাকতে সাহায্য করে।

গবেষণাটিতে দেখা গেছে, যারা দিনে তিনবেলা খাবার খান এবং রাতের খাবার যাদের সবচাইতে ভারী, তাদের বিএমআই বেড়ে যাওয়ার আশঙ্কা বেশি। যার সঙ্গে জড়িয়ে আছে বিভিন্ন রোগবালাইয়ের ঝুঁকি।

ক্যালিফোর্নিয়ার লোমা লিন্ডা ইউনিভার্সিটি (এলএলএই)’য়ের হানা কাহলেওভা বলেন, “সকালের নাস্তা ও দুপুরের খাবার খাওয়া, সকালের নাস্তার সবচাইতে বেশি খাওয়া, রাতের খাবার বাদ দিয়ে টানা ১৮ ঘণ্টা না খেয়ে থাকা, অস্বাস্থ্যকর স্ন্যাকস থেকে দূরে থাকা হতে পারে ওজন নিয়ন্ত্রণের আদর্শ পরিকল্পনা।”

কাহলেওভা আরও বলেন, “‘সকালের নাস্তা খান রাজার মতো, দুপুরের খাবার রাজপুত্রের মতো আর রাতের খাবার খান দরিদ্রের মতো’ প্রাচীন এই পদ্ধতির কার্যকারিতা প্রমাণ করে আমাদের এই গবেষণা।”

‘জার্নাল অফ নিউট্রিশন’য়ে প্রকাশিত এই গবেষণায় পর্যবেক্ষণ করা হয়েছে ৫০ হাজার অংশগ্রহণকারীকে।

গবেষণার সহ-গবেষক, এলএলইউ’য়ের অধ্যাপক গ্যারি ফ্রেইজার বলেন, “খাদ্যাভ্যাস যেমনই হোক না কেনো, ৬০ বছর বয়স পর্যন্ত প্রতি বছরেই অংশগ্রহণকারীদের ওজন ছিল বাড়তির দিকে। এরপর থেকে বেশিরভাগ অংশগ্রহণকারীর ওজন কমেছে প্রতিবছর।”

তিনি আরও বলেন, “৬০ বছর বয়সের আগে যারা দিনের শুরুতে বেশি ক্যালরি গ্রহণ করেছিলেন তাদের ওজন বৃদ্ধি হার ছিল কম। আর এই একই খাদ্যাভ্যাস ৬০’য়ের পর গড় হিসাবে ওজন কমার হার বাড়াতে সাহায্য করেছে। কয়েক দশকে এর মোট প্রভাব স্বাস্থ্যের জন্য হবে অত্যন্ত গুরুত্বপূর্ণ।”

ছবি: রয়টার্স।