বার্মিজ খাওসে

নুডুলসের সঙ্গে যে কোনো মাংস বা সবজির তরকারি ও নারিকেলের দুধ দিয়ে তৈরি এই খাবার রসনায় দেবে ভিন্ন মাত্রা।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 July 2017, 10:27 AM
Updated : 7 August 2017, 06:29 AM

মায়ানমারের অন্যতম প্রধান এই খাবারের রেসিপি দিয়েছেন সুমি’জ কিচেনের সুমনা সুমি।

কারি পেস্ট তৈরি: শুকনা মরিচঃ ৫-৮টি (২ টেবিল-চামচ পানিতে ভিজিয়ে নিন)। আদা ও রসুন কুচি ২ টেবিল-চামচ করে। পেঁয়াজকুচি আধা কাপ। আস্তধনে ১ টেবিল-চামচ (টেলে গুঁড়া করা)। এলাচ ৩-৪টি।

প্যানে পেঁয়াজ, আদা ও রসুন নিয়ে একটু টেলে নিন। শুকনা মরিচ, পেঁয়াজ, আদা, রসুন ও এলাচ একসঙ্গে পেস্ট বানিয়ে ধনেগুঁড়া মিশিয়ে দিন।

চিকেন কারি তৈরি: মুরগির বুকের মাংস আধা কেজি (ছোট করে কাটা)। বানানো কারি পেস্ট। নারিকেল দুধ ২ কাপ। চিকেন স্টক ২ কাপ বা ২ টুকরা মুরগির মাংসের কিউব ২ কাপ পানিতে গুলিয়ে নিন। গরম মসলা বা কারি পাউডার ১ চা-চামচ। লেমন গ্রাস ২ টুকরা বা লেবুর রস ১ টেবিল-চামচ। ফিস সস ১ টেবিল-চামচ (না থাকলে সয়া সস দিন)। বেসন ১ টেবিল-চামচ (তাওয়াতে কিছুক্ষণ টেলে নিন তাতে কাঁচা গন্ধ থাকবে না)। তেল ২ টেবিল-চামচ (সরিষার তেল দিতে পারেন)।

মুরগির সঙ্গে আধা চা-চামচ লবণ ও কা্রি পেস্ট মাখিয়ে নিন।

প্যানে তেল গরম করে মুরগির মাংস মাঝারি আঁচে ঢেকে রান্না করুন। পানি শুকিয়ে গেলে চুলা বন্ধ করুন।

হাঁড়িতে স্টক, নাড়িকেল দুধ, লেমন গ্রাস, ফিস সস মিশিয়ে চুলাতে দিন। কিছুক্ষণ ফুটলে মুরগি ও গরম মসলাগুঁড়া দিয়ে মিশিয়ে নিন। আরও কিছুক্ষণ রান্না করুন।

এখন বেসন অল্প পানিতে গুলিয়ে কারিতে দিয়ে নেড়ে ফুটতে দিন। সুপের মতো ঘন হলে নামিয়ে রাখুন। লবণ দেখুন। চাইলে একটু চিনিও দিতে পারেন।

খাওসে তৈরি

নুডুলস ৩ কাপ (ফুটন্ত পানিতে লবণ ও ১ চা-চামচ তেল দিয়ে সিদ্ধ করে নিন)। কর্নফ্লাওয়ার ১/৪ কাপ। ধনেপাতা কুচি ১/৪ কাপ। পেঁয়াজ ও রসুনকুচি ভেজে নেওয়া ১/৪ কাপ। লেবু। সিদ্ধডিম। স্টিকিস চিপস।

তিনভাগের একভাগ নুডুলসের সঙ্গে কর্নফ্লাওয়ার মিশিয়ে নিন। দুকাপ তেল গরম করে এই নুডুলস তেলে ছাড়ুন। সোনালি করে ভেজে তুলুন।

একটি বড় সার্ভিং ডিশে প্রথমে বাকি সিদ্ধ নুডুলস বিছিয়ে দিন।

তার উপর চিকেন-কারি সুপ দিন। এর উপর ভাজা নুডুলস, পেঁয়াজ, রসুন কুচি ভাজা, লেবু, সিদ্ধ ডিম, ধনেপাতা-কুচি ও স্টিকিস চিপস দিয়ে সাজিয়ে পরিবেশন করুন দারুণ মজাদার খাওসে।