সোরবা

আরবদের মধ্যে জনপ্রিয় সুপ। তৈরি করা যায় ওটস, মাটন বা মুরগির মাংস দিয়ে। স্বাস্থ্যকর এই সুপের রেসিপি দিয়েছেন ফেইবুকের ‘নওরিন’স কুকিং ওয়ার্ল্ড’ পেইজের তাসনুভা রোজ নওরিন।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 July 2017, 07:44 AM
Updated : 19 July 2017, 11:55 AM

দুপুর কিংবা রাতে এক বাটি সোরবা অনেকক্ষণ পেট ভরপুর রাখে। যারা ওজন কমানোর চেষ্টায় আছেন তারা মুরগির মাংস দিয়ে তৈরি করে নিতে পারেন এই মজার সুপ।

এই সুপে মোটামুটি ক্যালরির পরিমাণ হবে ১৬১।

উপকরণ: চিকেন স্টকের জন্য যা যা লাগবে- মুরগির মাংস হাড়সহ অথবা ছাড়া ১ কাপ। লবণ স্বাদমতো। টমেটো ১টি কিউব করে কাটা। আদাকুচি আধা চা-চামচ। রসুনকুচি আধা চা-চামচ। লং ৩/৪টি। এলাচ ৩/৪টি। গোলমরিচ আস্ত পরিমাণ মতো। দারুচিনি ছোট ১ টুকরা।

উপরের সব উপকরণ একসঙ্গে কড়াইতে নিয়ে পরিমাণ মতো পানি দিয়ে মুরগি সিদ্ধ করে নিন। তারপর নামিয়ে চিকেন স্টকটা আলাদা করে মুরগির টুকরাগুলো তুলে হাতে ছোট ছোট টুকরা করে ছিঁড়ে নিন।

সুপ তৈরি

উপকরণ: ওটস আধা কাপ। পেঁয়াজকুচি পরিমাণ মতো। আদাকুচি ১/৪ চা-চামচ। রসুনকুচি ১/৪ চা-চামচ। লবণ স্বাদ মতো। তেল ২ চা-চামচ। কাঁচামরিচ-কুচি পরিমাণ মতো। গরম মসলার গুঁড়া সামান্য। আস্ত-জিরা সামান্য। ধনেগুঁড়া আধা চা-চামচ। কারি পাউডার ১/৪ চা-চামচ। গোল মরিচগুঁড়া সামান্য বা ঝাল অনুযায়ী।

লেবুর রস ও ধনেপাতা পরিমাণ মতো।

পদ্ধতি: ননস্টিক প্যানে অল্প তেল দিয়ে পেঁয়াজ, আদা ও রসুন হালকা ভেজে কাঁচামরিচ-কুচি, গরম মসলা, জিরা, কারি পাউডার, গোলমরিচের গুঁড়া, স্বাদ মতো লবণ, মুরগির স্টক ও মাংসের টুকরাগুলো দিয়ে ফুটতে দিন। বলক উঠলে ওটস যোগ করুন।

এই পর্যায়ে সুপ প্রেশার কুকারে অথবা চুলায় রেখেও করা যাবে।

প্রেশার কুকারে দিলে একদম সব গলে মিশে যাবে, খেতে ভালো লাগবে। তবে বেশি যেন মিশে না যায়, মুরগির মাংস যেন মুখে লাগে সেরকম রাখতে হবে।

প্রেসার কুকারে পরিমাণ মতো পানি ও লেবুর রস দিন। ঝাল ও টক নিজের স্বাদমতো দেবেন। এখানে ঝালের জন্য শুকনা-টালামরিচ সামান্য দেওয়া হয়েছে।

প্রেশার কুকারে ১০ মিনিটের মতো রাখলে হয়ে যাবে। এবার নামিয়ে ধনেপাতা ছিটিয়ে সোরবা পরিবেশন করুন।

মনে রাখবেন- আরবরা গরু বা খাসির মাংস দিয়ে প্রেশার কুকারে রান্না করেন। যারা ওজন নিয়ন্ত্রণ নিয়ে ভাবছেন না তারা যে কোনোভাবে রান্না করতে পারবেন।

সুপে কোনো বাটা মসলা ব্যবহার করবেন না। পেঁয়াজ, আদা ও রসুন কুচি হবে। তাহলে একটা সুন্দর সৌরভ আসবে।