ব্যথার সমাধান রান্নাঘরে

সবসময় ব্যথানাশক বড়ি খাওয়া যে শরীরের জন্য ভালো না সেটা এখন অজানা নয়। তাই শরীরের ব্যথা কমাতে ব্যবহার করতে পারেন প্রাকৃতিক উপাদান।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 July 2017, 12:05 PM
Updated : 12 July 2017, 12:12 PM

স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটের প্রতিবেদনে জানানো হয়, খাবার খেয়েই কমানো যায় ব্যথা। দেখুন তো রান্না ঘরে উঁকি দিয়ে নিচের খাবারগুলো আছে কিনা।

চেরি: এই ফলের ব্যথানাশক গুণ সম্পর্কে হয়ত অনেকেই জানেন না। এতে থাকে ‘অ্যান্থোসায়ানিনস’ নামক অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান যা জ্বালাপোড়া ও ব্যথা সারাতে সাহায্য করে। তবে একবারে একমুঠের বেশি খাওয়া যাবে না।

হলুদ: ‘কারকিউমিন’ নামক উপদানের কারণে এই মসলার রং হলুদ হয়। এতে থাকে প্রদাহরোধী উপাদান যার কার্যকারিতা অ্যান্টিবায়োটিক ওষুধের সমতুল্য। হাড়ের জোড়, মাংসপেশির ব্যথা ও ফুলে যাওয়া সারাতে হলুদ অত্যন্ত উপকারী। দুধ কিংবা চায়ের সঙ্গে মিশিয়ে খেলে বেশি উপকার মিলবে।

আদা: এতেও আছে প্রদাহরোধী উপাদান যা বাতের ব্যথা, পেট ব্যথা, বুক ব্যথা, মাসিকের ব্যথা এবং মাংসপেশির ব্যথা সারাতে সহায়ক।

লাল আঙুর: এতে আছে ‘রেসভেরাট্রল’ নামক অ্যান্টি-অক্সিডেন্ট, যে কারণে ফলটির রং লালচে হয়। হাড়ের জোড় ও মেরুদণ্ডের ব্যথা সারাতে কার্যকর এই উপাদান। এটাও খেতে হবে একমুঠ পরিমাণ। 

পিপারমিন্ট: ভেষজ গুণের জন্য পরিচিতি আছে মেনথলের। মাংসপেশি, দাঁত, মাথা ও স্নায়ুজনীত ব্যথার চিকিৎসায় কার্যকর। মন-মেজাজও ঠাণ্ডা করে এটি। মেনথল বা পুদিনাপাতা চিবিয়ে খেতে পারেন।

লবণ: ১০ থেকে ১৫ টেবিল-চামচ বা এক কাপ লবণ এক বালতি পানিতে গুলে ১৫ মিনিট গোসল করতে হবে। এতে শরীরের কোষ থেকে পানি বেরিয়ে যাবে ফলে ব্যথা কমবে।

সয়া: ‘ন্যাশনাল সেন্টার ফর বায়োটেকনোলজি ইনফরমেশন (এনসিবিআই)’য়ের করা এক গবেষণায় দেখা গেছে, সয়া’তে থাকা আমিষ- বাতের ব্যথা ও অস্টিওপোরোসিসের উপসর্গ থেকে রক্ষা করে। সয়া’তে থাকে ‘আইসোফ্লাভনেস’, যা প্রদাহরোধী উপাদান হিসেবে সুপরিচিত। এজন্য পান করুন সয়ার দুধ।

দই: শরীরের ফোলাভাব, প্রদাহ ও ব্যথা সারাতে দই বেশ উপাকারী। দইয়ে থাকা স্বাস্থ্যকর ব্যাকটেরিয়া হজমে সহায়তা করে এবং তলপেটের ব্যথা থেকে মুক্তি দেয়। খেতে হবে বাটি ভরে।

ঝালমরিচ: এতে থাকা ‘ক্যাপসাইসিন’ নামক সক্রিয় উপাদান অসংখ্য ব্যথানাশক ক্রিমের অন্যতম উপাদান। এটি স্নায়ুর প্রান্তগুলোকে আরাম দেয় এবং ব্যথা তৈরির রাসায়নিক উপাদান গ্রাস করে ফেলে। খাবারে কিংবা সুপের মধ্যে আধা চা-চামচ ঝালমরিচ মিশিয়ে খেতে হবে।

কফি: এতে আছে ক্যাফেইন, যা ব্যথার মাত্রা কমায়। পাশাপাশি অন্যান্য ব্যথানাশকের কার্যক্ষমতা বাড়ায়। তবে নিয়মিত কফি খাওয়া অভ্যাস থাকলে শরীরে কফির ব্যথানাশক গুণ কাজ নাও করতে পারে।