যন্ত্রের আলো থেকে ত্বকের ক্ষতি

ডিজিটাল যুগে অনেকটা সময় কেটে যায় কম্পিউটার, ল্যাপটপ বা মোবাইলের পর্দার সামনে। এসব যন্ত্র থেকে ঠিকরানো আলো শুধু যে দৃষ্টিশক্তি দুর্বল করে তা নয়, ত্বকের জন্যও হানিকর।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 July 2017, 11:50 AM
Updated : 10 July 2017, 11:50 AM

স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে দীর্ঘ সময় মনিটর ব্যবহার ও কাজ করার ক্ষেত্রে কিছু সতর্কতা অবলম্বনে পরামর্শ দেওয়া হয়।

চোখ কুঁচকে তাকানো ও না রগড়ানো: ভালোভাবে দেখার জন্য বা দীর্ঘক্ষণ কাজ করার সময় অনেক ক্ষেত্রে চোখ কুঁচকে তাকিয়ে থাকা হয়। এই অভ্যাস ত্যাগ করতে হবে। কারণ এতে বলিরেখা পড়ার সম্ভাবনা বেড়ে যায়। এছাড়াও কাজ করার সময় চোখ বেশি রগড়ালেও বলিরেখা পড়তে পারে।

নিরাপদ দূরত্ব বজায় রাখুন: কম্পিউটার বা ল্যাপটপে কাজ করার ক্ষেত্রে কিছুটা দূরত্ব রাখা উচিত। কারণ প্রতিটি যন্ত্র থেকে কিছু পরিমাণে বৈদ্যুতিক ক্ষতিকর রশ্মি বের হয়। যা ত্বকের জন্য ক্ষতিকর। তাই গবেষকরা কম্পিউটার বা ল্যাপটপের মনিটরের বেশি কাছে থেকে ব্যবহার না করার পরামর্শ দেন। এই সমস্যা এড়াতে ইউএসবি বা ব্লুটুথ ডিভাইস ব্যবহারে গুরুত্ব দেন তারা।

সানস্ক্রিন ব্যবহার: শুনতে অবাক লাগলেও এটি বেশ গুরুত্বপূর্ণ একটি অভ্যাস। সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে বাঁচতে আমরা সানস্ক্রিন ব্যবহার করি। ইলেকট্রনিক্স যন্ত্রের মনিটর থেকেও ক্ষতিকর রশ্মি বের হয় যা ত্বকের জন্য মোটেও ভালো নয়। তাই দীর্ঘসময় মনিটরের সামনে কাজ করার আগে রেডিয়েশন থেকে বাঁচতে সানস্ক্রিন ব্যবহার করা উচিত।

ময়েশ্চারাইজার: কাজে বের হওয়ার আগে মেইকআপ এবং সানস্ক্রিন ব্যবহারের আগে অবশ্যই ময়েশ্চারাইজার ব্যবহার করা উচিত। এতে ত্বক আর্দ্রতা হারানোর ঝুঁকি থাকবে না।

স্ক্রিন গার্ড: মনিটরের ক্ষতিকর রশ্মি থেকে বাঁচতে বিশেষ ধরনের ‘স্ক্রিন গার্ড’ ব্যবহার করা যেতে পারে। এতে রেডিয়েশনের মাত্রা কিছুটা কমে আসে। এছাড়া যারা দীর্ঘদিনের পুরানো কম্পিউটার বা মনিটর অথবা ল্যাপটপ ব্যবহার করছেন তাদের উচিত তা বদলে ফেলা। কারণ নতুন ধরনের কম্পিউটার মনিটরে রেডিয়েশনের মাত্রা তুলনামূলক কম থাকে।

ছবি: রয়টার্স।