শিশুকে শক্ত খাবার খাওয়াতে

জন্মের পর শিশুরা মায়ের দুধ এবং তরল খাবারই খেয়ে থাকে, একটা সময় তাদের মুখে শক্ত ও সুষম খাবার তুলে দিতে হয়। এই অভ্যাস পরিবর্তনের সময়ে সচেতন থাকা দরকার।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 July 2017, 11:09 AM
Updated : 3 July 2017, 11:09 AM

শিশুবিষয়ক একটি ওয়েবসাইটের প্রতিবেদনে, শুরুতেই শিশুকে শক্ত খাবার খাওয়ানোর অভ্যাস গড়ে তোলার ক্ষেত্রে কিছু পন্থা জানানো হয়।

লক্ষণগুলো খেয়াল করুন: পাঁচ থেকে ছয় মাস বয়সের থেকে শিশুকে শক্ত খাবার খাওয়ানো শুরু করতে হয়। তবে শিশু যখন শক্ত খাবার খাওয়ার জন্য কিছুটা তৈরি হয় তখন কিছু লক্ষণ দেখা যায়। যেমন শিশুর ওজন বৃদ্ধি, বসার চেষ্টা করা, বড়রা খাওয়ার সময় খাবারের দিকে আগ্রহ নিয়ে তাকিয়ে থাকা ইত্যাদি।

কীভাবে শুরু করবেন: শুরুতে এক থেকে দুই চামচ সিরিয়াল দিনে দুবার খাওয়ানোই শিশুর জন্য যথেষ্ট। দুএক মাস পর শক্ত খাবার নরমভাবে রান্না বা ব্লেন্ড করে খাওয়ানো শুরু করুন। শিশুকে খাওয়ানোর জন্য নরম প্লাস্টিকের চামচ ব্যবহার করতে হবে। তবে শক্ত খাবারের পাশাপাশি বুকের দুধ খাওয়ানো এবং শিশুর জন্য উপযোগী বিশেষ দুধ খাওয়ানো বন্ধ করা যাবে না। কারণ শক্ত খাবার এ সময় শিশুর খাবারের পরিপূরক মাত্র, প্রধান খাবার নয়।

কী খাওয়াবেন: শিশুদের কিছু খাবারে অ্যালার্জি বা হজমে সমস্যা থাকতে পারে। তাই নতুন খাবার খাওয়ানো শুরু করা হলে, কিছুদিন পর পর অন্য কোনো খাবার খাওয়ান। এতে শিশুও খাবারের সঙ্গে অভ্যস্থ হয়ে উঠবে এবং তার কোনো খাবারে সমস্যা থাকলে সেটিও বোঝা যাবে।

এড়িয়ে চলা উচিত যা: অতিরিক্ত লবণ ও চিনি সমৃদ্ধ খাবার, গরুর দুধ, সিট্রাস বা টকজাতীয় ফল এবং বাদাম শিশুর জন্য উপযোগী নয়। কারণ এগুলোর মধ্যে কিছু খাবার থেকে শিশুর অ্যালার্জি হতে পারে। আবার কিছু খাবার হজমেও সমস্যা হতে পারে। তাই প্রথমেই এধরনের খাবার এড়িয়ে চলুন।

শিশুর পেট ভরেছে কিনা খেয়াল করুন: পেট ভরা বিষয়টা সব সময় সমান থাকে না। তাই কখন শিশুর পেট ভরছে তা বুঝতে হবে অঙ্গভঙ্গি দেখে। বেশিরভাগ ক্ষেত্রেই শিশুরা পেট ভরে গেলে মাথা ঘুরিয়ে ফেলে, মাথা সরিয়ে নেয় বা মুখ বন্ধ করে রাখে। অনেক সময় খাবার না গিলে মুখের মধ্যেই রেখে দেয়। তাই এই বিষয়গুলো বুঝে শিশুকে পরিমাণ মতো খাওয়াতে হবে।

ছবির প্রতীকী মডেল: রুহান ও আঁখি। ছবি: প্রামানিক।