পুষ্টি নিয়ে ভুল ধারণা

এটা খেলে মুটিয়ে যাবেন, ওটা খেলে গ্যাস হবে, অমুক খাবার অস্বাস্থ্যকর- এরকম কত যে ধারণা প্রচালিত আছে। তবে জানেন কি ওজন কমানোর সময় পাস্তা খাওয়া বাদ দেওয়ার দরকারই নাই!

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 June 2017, 07:40 AM
Updated : 28 June 2017, 07:42 AM

পুষ্টিকর খাবার নিয়ে প্রচালিত ধারণাগুলোর মধ্যে কিছু আছে মিথ্যা। আর সেগুলোই জানিয়েছে পুষ্টিবিষয়ক একটি ওয়েবসাইট।

শরবত খেয়ে শরীর বিষ মুক্ত: খালি পেটে থাকা এবং বিশেষ কিছু শরবত খাওয়ায় শরীর থেকে বিষাক্ত উপাদান অপসারিত হয় বলে দাবি করা হয়। তবে বিষয়টি আসলেই যে কাজ করে তার প্রমাণ বড়ই সামান্য। না খেয়ে থাকা কিংবা শুধুই শরবতের ভরসায় দিন পার করার কারণে সারাদিন ক্ষুধা অনুভূত হবে এবং মেজাজ থাকবে খিটখিটে। তাই ফল ও শাকসবজি নির্ভর খাদ্যাভ্যাস বেছে নেওয়াই নিরাপদ, সঙ্গে চাই পর্যাপ্ত ঘুম ও শরীরচর্চা।

ডায়েট করলে পাস্তা বাদ: বাড়তি ওজন ঝরানোর জন্য ডায়েট করছেন অথচ ক্যালরির ভয়ে পাস্তা খাচ্ছেন না। দরকার নেই। খেতেই পারেন। তবে পরিমাণের দিকে নজর রাখতে হবে। আর পাস্তার সঙ্গে টমেটো নির্ভর সস বেছে নিন। পাস্তা নিম্ন ‘গ্লাইসেমিক ইনডেক্স’ মাত্রার কার্বোহাইড্রেট, যা শরীরে ভাঙ্গে ধীরে, ফলে রক্তে শর্করার পরিমাণ বাড়ে না। পাশাপাশি এটি ফলিক অ্যাসিডের একটি উল্লেখযোগ্য উৎস।

পপকর্ন জাঙ্কফুড: চিজ কিংবা মাখন মেশানো পপকর্ন যে ওজন বাড়ায় তাতে সন্দেহের অবকাশ নেই। তবে সাদা পপকর্ন আসলে স্বাস্থ্যকর খাবার। কারণ এতে আছে প্রচুর আঁশ ও অ্যান্টিঅক্সিডেন্ট এবং দীর্ঘক্ষণ পেট ভরা রাখে। তাই পপকর্নে মাখন না মিশিয়ে বরং স্বাদ বাড়াতে একটু অলিভ ওয়েল এবং পার্মিজান চিজ বা গার্লিক পাউডার মেশাতে পারেন।

সামুদ্রিক লবণে সোডিয়াম কম: টেস্টিং সল্ট আর সামুদ্রিক লবণে একই পরিমাণ সোডিয়াম থাকে, প্রতি টেবিল-চামচে ২৩০০ মি.লি.গ্রাম। সামুদ্রিক লবণে আয়োডিন থাকে না। যার অভাবে হতে পারে গলগণ্ড, শারীরিক বৃদ্ধি হ্রাস, মেধাশক্তি লোপ ইত্যাদি সমস্যা। তবে এই লবণে সোডিয়ামের কমতি নেই। বরং রয়েছে বিভিন্ন বাড়তি প্রয়োজনীয় খনিজ উপাদান।

সব সালাদই স্বাস্থ্যকর: ভাত, রুটি খাওয়া বাদ দিয়ে শুধু সালাদ খাওয়া ধরলেই যদি মনে করেন ওজন কমে যাবে, তবে সেটা ভুল হবে। কারণ আপনার বানানো সালাদটি স্বাস্থ্যকর এবং ওজন কমাতে সহায়ক কিনা তা নির্ভর করবে সালাদের উপকরণের উপর। সালাদে যদি উচ্চমাত্রার চর্বিযুক্ত উপকরণ যোগ করেন তবে ওই সালাদের চাইতে রুটি খাওয়াই শ্রেয়। অথবা খেতে পারেন গ্রিল করা মুরগির মাংস।

ছবি: রয়টার্স।