গরমে মেজাজ খিটখিটে

গরম যখন অসহনীয় মাত্রায় পৌঁছায়, তখন মানুষের মেজাজও চটে যায় অতি সহজেই। পাশাপাশি সামাজিক সহযোগিতামূলক মনোভাব নষ্ট হয়।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 June 2017, 07:14 AM
Updated : 27 June 2017, 07:14 AM

সাম্প্রতিক এক গবেষণায় এই ফলাফল পাওয়া গেছে।

‘ইউরোপিয়ান জার্নাল অফ সোসাল সাইকোলজি’তে প্রকাশিত এই গবেষণার মাধ্যমে গবেষকরা দাবি করেন, তাপমাত্রা কেনো এবং কীভাবে সহযোগিতামূলক মনোভাবকে প্রভাবিত করে তা বুঝতে সাহায্য করবে।

যুক্তরাষ্ট্রের পেনসিলভেনিয়ার লিহাই ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক লিউবা বেলকিন বলেন, “আমাদের গবেষণার মূল বিষয় হল তাপমাত্রা মানুষের মানসিক অবস্থার পরিবর্তণ আনে যা প্রভাবিত করে আবেগ এবং আচরণ। ফলে অতিরিক্ত গরমে অপরকে সহযোগিতা করার মনোভাব নষ্ট হয়ে যায়।”

রাশিয়ার খুচরা পণ্য বিপণন প্রতিষ্ঠান থেকে সংগ্রহ করা তথ্য বিশ্লেষণ করে অতিরিক্ত গরম এবং স্বাভাবিক তাপামাত্রায় মানুষের মেজাজ ও আচরণ কেমন থাকে তা পর্যালোচনা করেন গবেষকরা।

তথ্য অনুযায়ী অতিরিক্ত গরম পরিবেশে যারা কাজ করেন তাদের অর্ধেকেরই সহযোগিতামূলক মনোভাব যেমন- ক্রেতাদের সাহায্য করা, তাদের কথা শোনা এবং পরামর্শ দেওয়া ইত্যাদির ইচ্ছা থাকে না।

এক অনলাইন জরিপে গবেষকরা অংশগ্রহণকারীদের সর্বশেষ কবে প্রচণ্ড গরম পরিবেশে থাকার পর কাউকে সাহায্য করেছিলেন তা মনে করতে বলা হয়। জানা যায়, অংশগ্রহণকারীদের মাত্র ৩৪ শতাংশ এমনটা করেছেন। যা নির্দিষ্ট দলের মধ্যে পরিচালিত গবেষণার তুলনায় ৭৬ শতাংশ।

এথেকে গবেষকরা ধারণা করেন, প্রচণ্ড গরম পরিবেশে থাকার কথা মনে করেই মানুষের সহযোগিতা করার মনোভাব কমে যায়।

ছবি: রয়টার্স।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক