উৎসবে থাকুন উজ্জ্বল

শারমিনকে দেখেই মুক্তার মনটা খারাপ হয়ে গেছে। ঈদের দিনে মেয়েটাকে কত সুন্দর লাগছে। অথছ নিজেকে লাগছে মলিন। কি করে পারে মেয়েটা, এত কাজ করেও সজিব থাকতে?

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 June 2017, 09:28 AM
Updated : 23 June 2017, 09:32 AM
আসলে জটিল কোনো বিষয় নয়, নিজের দীপ্তিময় উপস্থিতির জন্য উৎসব-আয়োজনের আগ থেকেই নিতে হয় বাড়তি যত্ন।  

ভারতের প্রাকৃতিক প্রসাধনীর ব্র্যান্ড ‘টিবিসি বাই নেইচার’য়ের ব্যবস্থাপনা পরিচালক ও রূপবিশেষজ্ঞ মনিকা সুদ সেই পন্থায় জানিয়েছেন।

পর্যাপ্ত ঘুম: ত্বকের যত্নে গোড়ার শর্ত হল নিয়মিত ছয় থেকে আট ঘন্টা ঘুম। ভালো ঘুম চোখের ক্লান্তি ও কালি দূর করার পাশাপাশি শরীরের হরমোনের ভারসাম্য বজায় রাখে। এছাড়াও শরীরের দূষিত উপাদান পরিশোধনের জন্য প্রতিদিন অন্তত ১২ থেকে ১৫ গ্লাস পানি পান করতে হবে।

পুষ্টিকর খাদ্যাভ্যাস: ত্বক ভেতর থেকে সুন্দরভাবে গঠনের জন্য প্রচুর পরিমাণে ভিটামিন ও অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবার খেতে হবে। ফলে ক্ষতিগ্রস্ত কোষগুলো সেরে উঠবে। পুষ্টি ও অ্যান্টিঅক্সিডেন্টের চাহিদা মেটাতে খাবারের তালিকায় প্রচুর পরিমাণে ভিটামিন সি সমৃদ্ধ ফল, তাজা সবজি ও গ্রিন টি রাখতে হবে।

ত্বক পরিষ্কার রাখা: ধরন ভেদে প্রতিদিন ত্বক পরিষ্কার করা উচিত। তৈলাক্ত ও শুষ্ক ত্বক ভেদে প্রসাধনী বেছে নিতে হবে। আর ঘুমানোর আগে ত্বক ভালোভাবে পরিষ্কার করতে ভুলবেন না।

ত্বকের যত্নে ঘরোয়া কিছু ফেইসপ্যাক ব্যবহার করতে পারেন। যেমন-

রোদপোড়াভাব দূর করতে তুলসী প্যাক

তুলসী পাতার ব্যাক্টেরিয়া ও ছত্রাক রোধী উপাদান ত্বক সুস্থ রাখতে সাহায্য করে। এছাড়া ত্বকে রংয়ের অসমতা, রোদপোড়াভাব ও কালচে ছোপ দূর করতে পারে।

কয়েকটি তুলসীপাতা থেঁতলে গোলাপ জলের সঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করুন। সঙ্গে মিশান দুই টেবিল-চামচ মিহি গুঁড়ার চিনি ও এক টেবিল-চামচ লেবুর রস। ভালোভাবে সবগুলো উপাদান মিশিয়ে মুখে ও গলায় লাগিয়ে নিন। ১০ মিনিট অপেক্ষা করুন। ধুয়ে ফেলার আগে ভেজা হাতে হালকা ভাবে মালিশ করে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন।

গোলাপ পাপড়ির মাস্ক

রূপচর্চায় গোলাপ ফুলের ব্যবহার দীর্ঘ দিনের পুরানো। ত্বকের দীপ্তি ফেরাতে এই ফুলের পাপড়ি বেশ উপযোগী।

প্রয়োজন মতো পাপড়ি পেস্ট করুন। শুষ্ক ত্বকের ক্ষেত্রে এর সঙ্গে মেশান মিল্ক ক্রিম এবং তৈলাক্ত ত্বকের ক্ষেত্রে শুধু দুধ বেছে নিন।

মুখে ও গলার ত্বকে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুবার নিয়ম করে এই মাস্ক ব্যবহার করুন।

কনুইয়ের যত্ন নিন

শুধু মুখের নয়, হাত পায়ের যত্নও নিতে হয়। কনুই ও হাঁটুর ত্বক তুলনামূলক শুষ্ক হয়। তাই বিশেষ যত্ন নেওয়া প্রয়োজন।

ঘরেই তৈরি করে নিন এক্সফলিয়েটিং স্ক্রাব।

লেবুর রস ও লবণ মিশিয়ে গোসলের সময় কনুই ও হাঁটু পরিষ্কারে ব্যবহার করুন। নিয়মিত ব্যবহারে এই অংশগুলোর কালচেভাব দূর হওয়ার পাশাপাশি মৃতকোষ দূর হয়ে ত্বক মসৃণ হবে।

ছবির মডেল: হৃদিমা মল্লিক। সাজসজ্জা: আহান রহমান। ছবি: কেএ রহমান।

আরও পড়ুন