ঈদের সকালে মুখরোচক আয়োজন

ডিম খিচু‌ড়ি ও স‌রিষার তে‌লে ইলিশ ভাজা। একটু অন্যরকম সাদা মি‌ষ্টি। আর উষ্ণ দিনে গলা ভেজাতে তরমু‌জের লাচ্ছি।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 June 2017, 08:44 AM
Updated : 29 June 2017, 11:15 AM

রেসিপি দিয়েছেন মৌসুমি সুলতানা ।

ডিম খিঁচু‌ড়ি

উপকরণ:
ভা‌তের চাল বা বাসম‌তি চাল বা কা‌লি‌জিরা চাল আধা কে‌জি। ডিম ৬টি (সিদ্ধ করা)।‌ পেঁয়াজকুচি ৪টি বড়। রসুনবাটা ১ টে‌বিল-চামচ। আদাবাটা ২ চা-চামচ। দারুচি‌নি ২,৩ টি। এলাচ ৪,৫ টি। হলুদ ১ চা-চামচের সামান্য কম। জিরাগুঁড়া ১ চা-চামচ। লবণ স্বাদ মতো। রান্নার তেল আধা  কাপ। কাঁচাম‌রিচ স্বাদ মতো।

পদ্ধ‌তি: চাল ধু‌য়ে পা‌নি ঝ‌রি‌য়ে রাখুন। ডিমগু‌লোর গায়ে আঁচড় দি‌য়ে অল্প ক‌রে হলুদ লবণ মে‌খে সামান্য তে‌লে হালকা ভে‌জে নিন। এমন ক‌রে ভাজ‌তে হ‌বে যা‌তে পু‌ড়ে না যায়।

‌পা‌তি‌লে তেল ‌দি‌য়ে পেঁয়াজ হালকা বাদা‌মি ক‌রে ভে‌জে অর্ধেক উঠি‌য়ে রাখুন। বাকি অর্ধেক পেঁয়াজের সঙ্গে দেড় কাপ পা‌নি ও কাঁচাম‌রিচ বা‌দে সব উপকরণ এবং ডিমগ‌ু‌লো দি‌য়ে সাত থেকে আট মি‌নিট ঢে‌কে কষা‌তে হ‌বে৷

কষা‌নো হ‌লে ডিমগু‌লো উঠিয়ে নিন। এখন এই পাত্রেই পা‌নি ঝরা‌নো চাল দি‌য়ে একটু ভে‌জে ১ কেজি বা সাড়ে ৪ কাপ গরম পা‌নি দি‌য়ে তা‌তে কাঁচাম‌রিচ দি‌য়ে ঢে‌কে চাল সিদ্ধ হওয়া পর্যন্ত রান্না করুন।

চা‌লে সামান্য পা‌নি থাক‌তেই ডিমগ‌ু‌লো হালকা হা‌তে খিচু‌ড়ি‌তে দি‌য়ে মি‌শি‌য়ে আরও কিছুক্ষণ দ‌মে রেখে দিন। পানি শু‌কি‌য়ে চাল সিদ্ধ হ‌লেই খিচুড়ি প্রস্তুত।

চুলা থে‌কে না‌মি‌য়ে বা‌টি‌তে ঢে‌লে ভাজা পেঁয়াজ বেরেস্তা ছি‌টি‌য়ে এবং ডিমগু‌লো কে‌টে কে‌টে সা‌জি‌য়ে পরিবেশন করুন মজার ডিম-খিচু‌ড়ি ৷

স‌রিষা ইলিশ

উপকরণ:
ইলিশ মাছ ৮ টুকরা। স‌রিষাবাটা ২ টে‌বিল-চামচ। পেঁয়াজবাটা ২টা। জিরাবাটা ১চা-চামচ। আদাবাটা আধা চা-চামচ। কাঁচাম‌রিচ-বাটা ৩,৪টি। লবণ স্বাদ মতো। হলু‌দের গুঁড়া ১চা-চামচ। শুকনাম‌রি‌চের গুঁড়া আধা চা-চামচ। আস্ত কাঁচাম‌রিচ ৪,৫টি। স‌রিষার তেল ২ টে‌বিল-চামচ। রান্নার তেল ২ টে‌বিল-চামচ।

পদ্ধ‌তি: রান্নার তেল বা‌দে বাকি সমস্ত উপকরণ মাছের টুকরায় মে‌খে রাখুন স‌রিষার তেলে।

এক‌টি কড়াই‌য়ে ২ টেবিল-চামচ রান্নার তেলে ১টি ছোট পেঁয়াজকু‌চি দি‌য়ে সামান্য বাদা‌মি ক‌রে ভেজে, মা‌খি‌য়ে রাখা মাছের টুকরাগু‌লো ঢেলে ৩ কাপ পা‌নি দি‌য়ে মাঝা‌রি জ্বা‌লে ঢেকে রান্না করুন।

এরমাঝে দুতিনবার মাছগু‌লো উল্টি‌য়ে দি‌তে হ‌বে।

ঝোল শু‌কি‌য়ে ঘন বা মাখা মাখা হ‌য়ে আস‌লে, আধা চা-চামচ চি‌নি ছি‌টি‌য়ে কাঁচাম‌রিচ দি‌য়ে চুলা বন্ধ ক‌রে দ‌মে রে‌খে প‌রে না‌মি‌য়ে প‌রি‌বেশন করুন স‌রিষা ইলিশ।

সাদা মিষ্টি

মিষ্টির জন্য উপকরণ:
আধা কাপ ছানা। আধা চা-চামচ ময়দা। আধা চা-চামচ সুজি। ১ টেবিল-চামচ গুঁড়াদুধ। ২ চা-চামচ চিনি।

ছানার জন্য উপকরণ: দুধ ১ কেজি। লেবুর রস।

১ কে‌জি দুধ জ্বাল দি‌ন। ফুটতে থাকলে তাতে ২ টে‌বিল-চামচ লেবুর রস দিন (ছেঁ‌কে নেওয়া)। এখন চামচ দি‌য়ে নাড়‌তে নাড়‌তে দেখ‌বেন দুধ সবুজ পা‌নির মতো হ‌য়ে গে‌ছে।

চুলা বন্ধ করে পাতলা সু‌তি কাপড় এক‌টি চাল‌নি‌তে রে‌খে ছানাপা‌নিসহ তা‌তে ঢে‌লে ঠাণ্ডা পা‌নির নি‌চে রে‌খে ঠাণ্ডা কর‌তে হ‌বে। তারপর ভা‌লো ক‌রে ধু‌য়ে ফেলুন।

এখন ছানাসহ কাপড়‌টি‌কে চিপে পা‌নি ঝ‌রি‌য়ে তারপর ভা‌রী কিছু দি‌য়ে চেপে তিন থেকে চার ঘণ্টা রে‌খে দি‌ন। এতে যতটুকু পা‌নি থাক‌বে তা ঝ‌রে যা‌বে। হ‌য়ে গেল ছানা ।

সিরার জন্য: দেড় কাপ চিনি। ৪ কাপ পানি। ২টি এলাচ। ১/৩ কাপ তরল দুধ।

সিরার জন্য উপকরণ দিয়ে আগেই সিরা বানিয়ে রাখুন৷ সিরা ঘন কর‌বেন বরং পাতলা হ‌তে হবে। ঘন সিরায় মিষ্টি শক্ত হয়ে যায়।

মাওয়ার জন্য: আধা কাপ গুঁড়াদুধ। ১ টে‌বিল-চামচ গুঁড়াচি‌নি। ১ টে‌বিল-চামচ ঘি। সব একসঙ্গে মে‌খে রেখে দিন।

পদ্ধতি: ছানা থেকে ভালো করে পানি ঝারিয়ে নিন। এখন ছানা-চিনি-সুজি একসঙ্গে ভালো করে মথে নিন। প্রায় ১৫ মিনিট মাখতে হবে। যখন ছানা বেশ আঠালো লাগবে তখন গুঁড়াদুধ  দিয়ে ভা‌লো ক‌রে মি‌শি‌য়ে নিন৷

ছয় থেকে আট মি‌নিটের জন্য ছানার মিশ্রণটি ফ্রি‌জে রে‌খে দিন।

ফ্রিজ থেকে বের করে হাতে সামান্য ঘি মাখিয়ে নিয়ে রসগোল্লার আকা‌রে বানিয়ে‌ ফুটন্ত সিরায় মিষ্টিগুলো দিয়ে ১০ থেকে ১২ মিনিট ঢেকে মাঝারি থেকে একটু বেশি আঁচে জ্বাল দিন৷

এখন ঢাকনা খুলে মিষ্টিগু‌লো উল্টি‌য়ে আরও ২০ মিনিট মাঝারি থেকে কম আঁচে ঢেকে জ্বাল দিন৷ য‌দি দেখেন সিরা ঘন হয়ে আসছে তাহলে আধা কাপ পানি যোগ করুন।

সিরা ঘন হতে দেওয়া যাবে না৷ এভাবে এক ঘণ্টা মিষ্টি জ্বাল দিন। ঢাকনা সব সময় দেওয়া থাকবে। এক ঘন্টা পর চুলা বন্ধ করে তারপর তরল দুধটুকু গরম করে ঢেলে সঙ্গে সঙ্গে ঢেকে দিন। ঠাণ্ডা না হওয়া পর্যন্ত ঢাকনা খুলবেন না।

সাত থেকে আট ঘণ্টা এভাবে সিরায় রেখে দিলে মিষ্টিগুলো সুন্দর হবে৷

তারপর সিরা থে‌কে উঠি‌য়ে মাওয়ায় গড়িয়ে সাজিয়ে প‌রি‌বেশন করুন ৷

তরমু‌জের লা‌চ্ছি

উপকরণ:
মাঝা‌রি আকা‌রের অর্ধেক তরমুজ বা ৩ কাপ। চি‌নি স্বাদ মতো। টক দই ১ কাপ। লেবুর রস ১ টে‌বিল-চামচ। বর‌ফের টুকরা।

পদ্ধ‌তি: তরমু‌জ টুকরা ক‌রে কেটে দানাগুলো ফেলে দিন। সমস্ত উপকরণগুলো একসঙ্গে পাঁচ থেকে ছয় মি‌নিট থেমে থেমে ব্লেন্ড করুন।

তারপর গ্লাসে ঢে‌লে বরফের টুকরা দি‌য়ে পান করুন ঠাণ্ডা ঠাণ্ডা তরমুজের লা‌চ্ছি।

সমন্বয়: ইশরাত জে. মৌরি।

আরও রেসিপি