কফি পানের সঠিক সময়

সকাল সকাল চাঙা বোধ করতে এক মগ কালো কফি পান করার কথা ভাবছেন! তাহলে থামুন। কারণ এই সময় কফি গ্রহণ ভালো নাও হতে পারে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 June 2017, 10:30 AM
Updated : 20 June 2017, 10:37 AM

স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটের প্রতিবেদনে জানানো হয়, সকালে ঘুম থেকে উঠে বিশেষ করে সকাল আটটা থেকে নয়টার মধ্য ‘ব্ল্যাক কফি’ খাওয়া একটা ভুল কাজ। বিজ্ঞান মতে, কফি দিয়ে সকাল শুরু করা এবং দিনের আরও কিছু সময়ে কফি পান করা ক্ষতিকারক।

সারাদিন ঘুম ও সচেতন থাকা নিয়ন্ত্রণ করতে আমাদের শরীর দিন-রাত চব্বিশ ঘণ্টায় নির্দিষ্ট তাল মেনে হরমোন উৎপাদন করে। এই রাসায়নিক পদার্থের মধ্যে একটি হল কর্টিসল। আমরা কতটা সজাগ থাকবো সেটা নিয়্ন্ত্রণ করে এই হরমোন।

দিনের নির্দিষ্ট সময় কর্টিসলের উৎপাদনের মাত্রা বেশি থাকে, আবার নিদিষ্টি সময় কম।

বিজ্ঞান মতে, কর্টিসল উৎপাদনের মাত্রা বেশি থাকার সময় কফি বা অন্য কোনো ক্যাফেই্ন গ্রহণ করা একদমই উচিত না। কারণ এই সময় পান করলে শরীরে কফির প্রভাবই কেবল নষ্ট হয় না পাশাপাশি ক্যাফেইনের প্রভাবও প্রতিরোধ করে। মানে হল, সাধারণত আপনি যে পরিমাণ কফি পান করেন, এই সময় সেই একই পরিমাণ কফি খেলেও সন্তুষ্টি আসে না। 

ভাবছেন তাহলে কফি পান করবেন কখন? মোটামুটি ভাবে নির্দিষ্ট কিছু সময় বের করা হয়েছে যা কফি পানের উৎকৃষ্ট সময় হিসেবে ধরা হয়। তবে যারা সকাল ছয়টা থেকে আটটার মধ্যে ওঠেন তাদের জন্য এটা প্রযোজ্য।  

সকাল সাতটা থেকে সাড়ে নয়টা: এই সময় কর্টিসোলের মাত্রা প্রায় ৫০ শতাংশ বৃদ্ধি পায় যা 'কর্টিসোল জাগরণ প্রক্রিয়া' নামে পরিচিত। 

বেলা ১২ টা থেকে ১টা: এই সময় সময় কর্টিসোলের মাত্রা সকালের তুলনায় কম থাকে। এটাই এর নিয়মিত মাত্রা।  

সন্ধ্যা ছয়টা থেকে সাতটা: এই সময় কর্টিসোলের মাত্রা প্রকাশিত হয় এবং নিয়মিত ঘুম নিরন্ত্রণ করে।  

তাই পছন্দের পানীয় কফি খাওয়ার উপযুক্ত সময় হল সকাল সাড়ে নয়টা থেকে সাড়ে এগারটা। বেলা দেড়টা থেকে বিকাল সাড়ে পাঁচটা অথবা সন্ধ্যা সাতটার পরে।

ছবি: রয়টার্স।