গরমে শিশুর পোশাক

বর্ষাকাল শুরু হয়ে গেলেও এদেশে গরম চলতেই থাকে। তাই শিশুদের আরামদায়ক পোশাকের জন্য বেছে নেওয়া উচিত সুতির কাপড়।

তৃপ্তি গমেজবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 June 2017, 09:07 AM
Updated : 15 June 2017, 09:12 AM
বাংলাদেশ গার্হস্থ্য অর্থনীতি কলেজের বস্ত্রপরিচ্ছদ ও বয়নশিল্প বিভাগের সহকারী অধ্যাপক শাহমিনা রহমান বলেন, “শিশুদের জন্য পোশাক নির্বাচনে তাদের আরামের দিকে মনোযোগ দেওয়া উচিত। বাতাস চলাচল করতে পারে এমন পোশাক বেছে নিন, সেক্ষেত্রে সুতি সবচেয়ে ভালো।”

গরমে শিশুদের কেমন পোশাক পরাতে হবে সে বিষয়ে পরামর্শ দেন তিনি।

তন্তু: সুতি কাপড় বাতাস চলাচলে সক্ষম এবং দ্রুত পানি শোষণ করতে পারে। শিশুরা যেহেতু বেশি ছোটাছুটি করে তাই ঘাম হয় বেশি। একারণে গরমকালে শিশুদের পোশাক নির্বাচনে সুতির কাপড় বেছে নিন। বিভিন্ন ধরনের ভয়েল, পাতলা তাঁত কাপড় আরামদায়ক।

রং: গরমকালে শিশুদের হালকা রংয়ের পোশাক যেমন- আকাশি, হালকা সবুজ, হালকা গোলাপি, সাদা, ধূসর,  বাদামি ইত্যাদির উপর রঙিন ছাপা বা প্রিন্টের পোশাক বেছে নিতে পারেন। এতে শিশুদের দেখতে বেশ ভালো লাগে। তবে তারা যেহেতু খেলাধুলা বা ছোটাছুটি করে বেশি, তাই রঙিন পোশাক পরাতে চাইলে ব্লক বা বাটিকের পাতলা সুতি পোশাক বেছে নিতে পারেন।

ছাপা বা প্রিন্ট: শিশুদের জন্য ছোট বা মাঝারি প্রিন্টের পোশাক বেশি মানানসই। ফুল, পাতা, পাখি, জ্যামিতিক নকশা বা বল প্রিন্টের পোশাক পরাতে পারেন। এতে শিশুদের প্রাণবন্ত ও উচ্ছ্বল লাগে।

পোশাকের ধরণ: ছেলে শিশুদের সুতি কাপড়ের হাফ হাতা বা হাতা কাটা ফতুয়া, শার্ট, টি-শার্ট ইত্যাদি পরাতে পারেন।

মেয়ে শিশুদের জন্য সুতি বা লিনেনের ফ্রক, স্কার্ট, শার্ট, টি-শার্ট, টপস ইত্যাদি বেছে নিতে পারেন।

তবে শিশুদের জন্য যে ধরনের পোশাকই নির্বাচন করা হোক না কেনো, তা যেন খুব বেশি আঁটসাঁট না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। বাতাস চলাচল করতে পারে এমন ঢিলেঢালা পোশাক শিশুদের জন্য বেশি উপযোগী।

ছবি: সৌজন্যে কে ক্রাফট।

আরও পড়ুন

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক