ক্ষতি ছাড়াই কোঁকড়া চুলে স্টাইল

কোঁকড়া চুল সামলানো যে কতটা ঝামেলার কাজ তা কেবল কোঁকড়া চুলের অধিকারীরাই জানেন।  এই ধরনের চুল খুব সহজে জট বাঁধে, রুক্ষ হয়ে যায় এবং আগাফাটার সমস্যা দেখা দেয়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 June 2017, 10:44 AM
Updated : 7 June 2017, 08:09 AM

রূপচর্চাবিষয়ক ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে কয়েকটি উপায় সম্পর্কে জানা যায় যা চুলের কোনরকম ক্ষতি ছাড়াই কোঁকড়া চুলে স্টাইলিংয়ে সাহায্য করে।

সঠিক শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহার করা: কোঁকড়া চুলের রুক্ষতা ও কোঁকড়াভাব কমানোর জন্য সঠিক শ্যাম্পু ও কন্ডিশনার নির্বাচন করা প্রয়োজন।

চুল রুক্ষ ও শুষ্ক হলে খুব সহজেই আগা ফেটে যায়। কড়া রাসায়নিক উপাদান বা অ্যালকোহল আছে এমন শ্যাম্পু ব্যবহার করা উচিত নয়। এটা চুলের প্রাকৃতিক তেল ও আর্দ্রতা নষ্ট করে ফেলে। তাই এই ধরনের চুলের যত্নে হালকা শ্যাম্পু ব্যবহার করুন যা কোঁকড়া চুলের জন্যই বিশেষভাবে তৈরি।

সঠিক উপায়ে কন্ডিশনার ব্যবহার করা: কন্ডিশনার ব্যবহার করলে চুল আর্দ্র থাকে যা চুলের আগা ফাটা রোধ করে। চুলের আগায় কন্ডিশনার লাগিয়ে কিছুক্ষণ অপেক্ষা করে তা ধুয়ে ফেলুন। চুল খুব রুক্ষ হলে 'লিভ ইন কন্ডিশনার' ব্যবহার করতে পারেন। এটা ব্যবহারের পর ধুয়ে ফেলার প্রয়োজন হয় না। কোঁকড়া চুলে স্টাইল করার ক্ষেত্রে এটা ব্যবহার করা বেশ সহজ।    

চুল ধুতে ঠাণ্ডা পানি ব্যবহার করা: ঠাণ্ডা পানি চুল মসৃণ ও উজ্জ্বল করে। চুল ধোয়ার সময় ঠাণ্ডা পানি ব্যবহার করুন। অথবা চুল শেষবার ধোয়ার সময় ঠাণ্ডা পানি ব্যবহার করুন। 'হট শাওয়ার' নেওয়ার ক্ষেত্রে শাওয়ার ক্যাপ ব্যবহার করে চুল ভালোভাবে আটকে নিন।     

কোঁকড়ারোধী সিরাম ব্যবহার: উন্নত মানের 'আন্টি-ফ্রিজ সিরাম' অর্থাৎ কোঁকড়ারোধী সিরাম ব্যবহার করুন এবং সবসময় এটা হাতের কাছেই রাখুন। যখন বুঝতে পারবেন যে কোঁকড়া চুলে জট সৃষ্টি হচ্ছে তখনই এটা ব্যবহার করুন।

কোঁকড়া চুল আঁচড়ানো: কোঁকড়া চুলের জট ছাড়ানোর জন্য বার বার আঁচড়ানোই একমাত্র উপায় নয় বরং এটা আগাফাটা তৈরি করে। শুকনা অবস্থায় কোঁকড়া চুল আচঁড়ালে তা আরও বেশি রুক্ষ ও ফোলা মনে হয়।

তাই কোঁকড়া চুলের জট ছাড়াতে মোটা দাঁতের চিরুনি দিয়ে ধীরে ধীরে আঁচড়াতে হবে।

ছবির প্রতীকী মডেল: মীম মোরশেদ। ছবি: ঋত্বিকা আলী।