গরমে ওজন কমানো সহজ

অদ্ভুত শোনালেও গ্রীষ্মকালে অন্যান্য ঋতুর তুলনায় সহজে দেহের বাড়তি ওজন কমানো যায়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 April 2017, 11:24 AM
Updated : 17 April 2017, 07:04 PM

ব্যায়ামবিষয়ক একটি ওয়েবসাইটের প্রতিবেদনে গরমকালে দেহের অতিরিক্ত ওজন কমানোর বিভিন্ন পন্থা সম্পর্কে জানানো হয়।

মন ভালো থাকা: বলা হয়ে থাকে, সূর্যকিরণ শরীরের সেরোটোনিনের মাত্রা বা খুশি থাকার হরমোন বাড়ায়, ফলে মন ভালো থাকে। হতাশার কারণে ওজন বাড়ে কারণ মানুষ মন খারাপ থাকলে খাবার খায় বেশি। অন্যদিকে, মন ভালো থাকলে মানুষ কর্মচঞ্চল ও প্রাণবন্ত থাকে।

ভিটামিন ডি বেশি পাওয়া যায়: যা শরীরের কর্টিসোলের মাত্রা কমায়। কর্টিসোল রোগ প্রতিরোধ ও কর্মশক্তির সঙ্গে জড়িত। এর মাত্রা কম থাকলে রোগ প্রতিরোধ ক্ষমতা ও কর্মশক্তি বাড়াতে সাহায্য করে।

উচ্চ বিপাক ক্ষমতা: গরমকালে শরীর উষ্ণ থাকার পাশাপাশি রক্তের কোষগুলোর সঞ্চালন বেশি থাকে। ফলে বিপাকীয় ক্ষমতা বৃদ্ধি পায় এবং খাবার ভালো হজম হয়। তাছাড়া কাজ করার সময় বিপাকীয় ক্ষমতা বেড়ে যায় এবং ক্যালরি খরচ হয়। গরম কালে 'ঘর্মগ্রন্থি' বেশি কার্যকর থাকে।

দিন বড়: গ্রীষ্মে দিন বড় হয়। তাই এইসময় মানুষ শীতকালের তুলনায় বেশি কাজে ব্যস্ত থাকার সময় পায়। যেখানে শীতকালে ঠাণ্ডা ও আলসে করে তোলে, সেখানে গরমকাল মানুষকে বেশি কর্মচঞ্চল রাখে।

তাজা খাবার: শীতকালে গরম খাবার, গরম চকলেট ও আরামদায়ক খাবার বেশি খাওয়া হয়। যাতে বেশি ক্যালরি থাকে। আর গরমকালে বিভিন্ন ধরনের সবজি পাওয়া যায়। বিভিন্ন ফলের রস (চিনি ছাড়া) খাওয়া হয়। এগুলো যেমন পুষ্টিকর তেমনি ক্যালরির পরিমাণ কম।

ছবি: রয়টার্স।