গরমে সতেজ থাকতে বরফের মোড়ক

বরফের সঙ্গে নানান উপকরণ মিশিয়ে তৈরি উপাদান ব্যবহার করে ঘাম ও অতিরিক্ত তেলের জন্য হওয়া বিভিন্ন সমস্যা দূর করা যায়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 April 2017, 10:28 AM
Updated : 9 April 2017, 10:28 AM

রূপচর্চাবিষয়ক ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে ত্বকের প্রয়োজন ভেদে নানারকম ‘প্যাক’ সম্পর্কে জানা যায়।

দাগ কমাতে শসা-বরফ: একটি তাজা শসা টুকরা করে কাটুন। বরফের ট্রেতে অর্ধেক পানি ও বাকি অর্ধেক শসার টুকরা দিয়ে পূর্ণ করুন। তারপর জমিয়ে বরফ তৈরি করে ত্বকের দাগ কমাতে ব্যবহার করুন। চাইলে শসার রসের সঙ্গে পানি মিশিয়ে বরফ তৈরি করে ব্যবহার করতে পারেন।  

তৈলাক্ত ত্বকে লেবু-বরফ: লেবুর ‘অ্যাস্ট্রিনজান্ট’ উপাদান ত্বকের অতিরিক্ত দাগ কমাতে সাহায্য করে। আধা কাপ লেবুর রস ও সমপরিমাণ পানি মিশিয়ে বরফ তৈরি করুন। এটি ব্যবহারের মাধ্যমে ত্বকের লোমকূপ সংকুচিত হয় এবং অতিরিক্ত তেল পরিষ্কার হয়।

উজ্জ্বল ত্বক পেতে গোলাপ জলে ও বরফ: বরফের ট্রে’র অর্ধেক অংশ গোলাপ জল নিন। বাকি অর্ধেক পানি এমনকি ইচ্ছে হলে তাতে কয়েকটা গোলাপ ফুলের পাতা দিয়েও পূর্ণ করতে পারেন। গোলাপের সুগন্ধযুক্ত বরফ মন ভালো করে এবং ত্বক উজ্জ্বল করে।   

প্রাণবন্ত ত্বকের জন্য গ্রিনটি বরফ: গ্রিন টি’য়ের অ্যান্টিঅক্সিডেন্ট চোখের নিচের ফোলাভাব কমায় এবং তাৎক্ষণিকভাবে ত্বক প্রাণবন্ত করে।

দুতিনটা টিব্যাগ এক কাপ পানিতে দিয়ে পাঁচ মিনিট ধরে ফুটান। ঠাণ্ডা হলে বরফে পরিণত করুন। প্রাণবন্তভাব আনতে মুখের ত্বকে এই বরফ ঘষুন।    

ত্বক প্রশমিত করতে পুদিনা বরফ: গরমের দিনে ত্বক ঠাণ্ডা করতে এই শক্তিশালী প্যাক ব্যবহার করতে পারেন।

একমুঠ পুদিনাপাতা ভালো মতো ধুয়ে, পিষে এক কাপ পানির সঙ্গে মিশিয়ে বরফ তৈরি করুন। ত্বক যখন শীতল করা প্রয়োজন তখন এটি ব্যবহার করুন। তাছাড়াও রোদেপোড়া ত্বকের জন্য এই প্যাক বেশ উপকারী।

নিস্তেজ ত্বকের জন্য কমলার রসের সঙ্গে বরফ: কমলার ভিটামিন সি নিস্তেজ ত্বক করে সতেজ। একটি কমলার রস সমপরিপাণ পানির সঙ্গে মিশিয়ে বরফ তৈরি করুন। এটি ব্যবহারের পর ত্বক তা শুষে নিলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। ত্বক সঙ্গে সঙ্গে হয়ে উঠবে উজ্জ্বল। 

কোমল ত্বকের জন্য দুধ ও বরফ: দুধের ল্যাক্টিক অ্যাসিড ত্বকের প্রাকৃতিক ‘এক্সফলিয়েটর’ হিসেবে কাজ করে। দুধ খুব ভালো ময়েশ্চারাইজার। আর ত্বক উজ্জ্বল করতে সাহায্য করে।

গরুর কাঁচাদুধ বরফ করে রেখে দিন। যখন প্রয়োজন তা ব্যবহার করুন। এতে ত্বক হবে নরম ও উজ্জ্বল।

পোড়াত্বকের যত্নে লেবু ও মধু: এই ‍দুটিতে আছে ত্বক পরিষ্কার করার দারুণ ক্ষমতা। লেবুর ‘অ্যাস্ট্রিনজান’ ব্রণ দূর করে এবং মধুর জীবাণু ধ্বংসকারী ত্বক থেকে ব্যাকটেরিয়া ও জীবাণু দূর করতে পারে।

দুটি তাজা লেবুর রসের সঙ্গে দুই টেবিল-চামচ মধু ভালো করে মেশান। মিশ্রণটি পাতলা করতে সঙ্গে এক কাপ পানি দিন। তারপর বরফ করে রাখুন। যখন প্রয়োজন রোদেপোড়া দাগ দূর করতে এটি ব্যবহার করুন।

পরিষ্কার ত্বকের জন্য হলুদের ফেইসপ্যাক: ত্বকের যে কোনো ধরনের সমস্যা যেমন- ব্রণ, অতিরিক্ত তৈলাক্তভাব ইত্যাদি থেকে রক্ষা পেতে হলুদ বেশ কার্যকর। এটি চামড়ায় একটি সোনালি আভা সৃষ্টি করে যা সব ধরনের ত্বকের জন্যই উপযোগী।

এক কাপ পানিতে দুই টেবিল-চামচ হলুদ মেশান। মিশ্রনটির বরফ তৈরি করে ব্যবহার করুন।