সয়া নার্গিসি কোফতা কারি

দুধের শর্করার বিকল্প এবং উদ্ভিজ্জ প্রোটিনের অন্যতম উৎস সয়া দিয়ে তৈরি করুন মজার ব্যঞ্জন। রেসিপি দিয়েছেন রিফাত আরা রহমান।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 April 2017, 10:49 AM
Updated : 1 April 2017, 10:49 AM

কোফতার জন্য: ডিম সিদ্ধ ৪টি। শুকনা সয়া বড়ি ২ কাপ। দুটি পাউরুটি (২ টেবিল-চামচ দুধে ভিজিয়ে রাখা)। পেঁয়াজবাটা ১/৪ কাপ। আদাবাটা ১ টেবিল-চামচ। রসুনবাটা ১ টেবিল-চামচ। মরিচগুঁড়া ১ টেবিল-চামচ। গরম মসলা ১ চা-চামচ। জিরাগুঁড়া আধা চা-চামচ। সাদা গোলমরিচ-গুঁড়া ১/৪ চা-চামচ। কালো গোলমরিচ ১/৪ চা-চামচ। লবণ আধা চা-চামচ বা পরিমাণ মতো।

কোফতা তৈরির পদ্ধতি: প্রথমে একটি সস প্যানে ভরে পানি ফুটতে দিন। পানি ফুটে উঠলে এতে এক চা-চামচ লবণ ও সয়া বড়ি ঢেলে ঘড়ি ধরে সাত মিনিট ফুটান।

একটি ঝাঁঝরির ওপর পরিষ্কার কাপড় বিছিয়ে সয়া বড়িগুলো ঢেলে পানি ঝরিয়ে নিন। একটু ঠাণ্ডা হলে কাপড় মুড়িয়ে হাত দিয়ে চেপে যতটা সম্ভব পানি বের করুন।

এই প্রক্রিয়ায় আরও একবার পানি ঝরিয়ে নিন।

ছেঁকে নেওয়া সয়াবড়ি, মরিচগুঁড়া, জিরাগুঁড়া, গরম মসলা, সাদা ও কালো গোলমরিচ গুঁড়া এবং লবণ দিয়ে কচলে  মাখিয়ে নিন।

একটি কড়াইতে এক চা-চামচ তেল নিয়ে এতে পেঁয়াজ, আদা ও রসুন বাটা দিয়ে কষিয়ে, মাখানো সয়া মিশ্রণ ঢেলে দিন।

শুকনা করে কষিয়ে রাখুন। ঠাণ্ডা হওয়ার পর এতে ভেজা পাউরুটি মাখিয়ে নিন। তারপর হাতের তালুতে সিদ্ধ ডিম রেখে তার চারদিকে সয়া মিশ্রণ দিয়ে মুড়িয়ে দিন। হাতের তালু পানিতে ভিজিয়ে হালকা করে চেপে চেপে সুন্দর আকার দিন। সবগুলো ডিম মোড়ানো হলে কিছুক্ষণ রাখুন।

গরম ডুবো তেলে সাবধানে প্রত্যেকটি ডিম ছেড়ে বাদামি করে ভেজে নিন। তুলে রাখার প্লেটে পেপার টাওয়েল বা টিস্যু দিয়ে রাখলে বাড়তি তেল শুষে নেবে।

ডিম-সয়ার বলগুলো ঠাণ্ডা হয়ে এলে তা লম্বালম্বিভাবে দু টুকরো করে কেটে ফেলুন।

গ্রেইভি বা ঝোলের জন্য: সয়াবিন তেল ১/৪ কাপ। রসুনবাটা ১ চা-চামচ। আদাবাটা ১ চা-চামচ। পেঁয়াজবাটা ১ টেবিল-চামচ। টমেটো-কুচি আধা কাপ। মরিচগুঁড়া আধা চা-চামচ। গরম মসলাগুঁড়া ১ চা-চামচ। টমেটো পিউরি বা সস ১/৩ কাপ। তেঁতুলে মাড় এক টেবিল-চামচ। গরম পানি দুই কাপ। শুকনা-মরিচ ২টি। জিরাগুঁড়া আধা চা-চামচ। চিনি আধা চা-চামচ।

অন্য একটি পাত্রে তেল গরম করে এর মধ্যে পেঁয়াজ আদা ও রসুন দিন।

পেঁয়াজ বাদামি হলে এতে মরিচগুঁড়া, জিরাগুঁড়া, শুকনামরিচ, গরম মসলা ও লবণ দিন। এরপর টমেটো পিউরি ও কুচি করে রাখা টমেটো দিয়ে দুমিনিট পর এক কাপ গরম পানি ও তেঁতুলের মাড় যোগ করে মৃদু আঁচে রাখুন। চিনি দিয়ে দিন।

ঝোল ঘন হয়ে এলে পরিবেশন পাত্রে ঢেলে উপরে ভেজে রাখা ডিম সাজিয়ে দিন।

পেঁয়াজ বেরেস্তা বা কুচি করে রাখা ধনেপাতা ছড়িয়ে দিন পরোটা, গরম ভাত বা পোলাওয়ের সঙ্গে পরিবেশন করুন সয়া ডিমের নার্গিসি কোপ্তা কারি।