কম কসরতে ওজন নিয়ন্ত্রণ

নিজের সুন্দর দেহ কার না ভালো লাগে। সেজন্য খাদ্যাভ্যাস বদলে নিয়মিত ব্যায়াম করা দরকার। তবে এত পরিশ্রম ছাড়াও সঠিক অভ্যাসে ওজন নিয়ন্ত্রণে রাখা যায়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 March 2017, 12:29 PM
Updated : 24 March 2017, 12:29 PM

স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে ব্যস্ততার মাঝেও ওজন নিয়ন্ত্রণে রাখার কিছু উপায় তুলে ধরা হয়।

পানীয়: প্রতিনিয়ত পানি, লেবুর শরবত, গ্রিন টি, বিভিন্ন ফলের রস পান করা গেলে ক্ষুদা কম অনুভূত হবে। তাছাড়া পানি শরীরের আর্দ্রতাও ধরে রাখবে। তবে পানীয়তে চিনি ব্যবহার থেকে বিরত থাকুন, নয়তো হিতে বিপরীত হতে পারে। এছাড়াও ক্যাফেইন সমৃদ্ধ পানীয় এড়িয়ে চলতে হবে সুস্বাস্থ্যের জন্য।

হাঁটুন: প্রতিদিন ১৫ মিনিট হাঁটলে প্রায় ৪০ ক্যালরি ঝেরে ফেলতে সাহায্য করে। ভোরে ঘুম থেকে উঠে হাঁটতে যাওয়া বেশ কষ্টকর হলেও দিনের কাজের ফাঁকে হালকা হাঁটাহাঁটি অতটাও কষ্টকর নয়। কর্মক্ষেত্রে যাওয়ার ক্ষেত্রে কিছুটা বাড়তি সময় হাতে নিয়ে বের হন। অফিস কাছাকাছি হলে রিক্সা, বাস বা সিএনজি-র জন্য অপেক্ষা না করে হেঁটেই রওনা দিন। কর্মক্ষেত্র বেশি দূরে হলে, যাওয়া বা আসার পথে অর্ধেক রাস্তা অন্তত হেঁটে যাতায়াত করুন। লিফট বাদ দিয়ে সিঁড়ি বেয়ে উপরে উঠুন। এই অভ্যাসগুলো চর্বি পোড়াতে সহায়ক এবং স্বাস্থ্যের জন্যও উপকারী।

দীর্ঘ সময় বসে থাকবেন না: বর্তমানে ওজন বৃদ্ধির অন্যতম একটি কারণ হচ্ছে দীর্ঘ সময় বসে কাজ করার অভ্যাস। তাই একটানা বসে না থেকে কাজের ফাঁকে উঠে হালকা হাঁটাচলা করার অভ্যাস গড়ে তুলুন। পানির বোতল ভরে আনতে, নিজের চা বা কফি নিয়ে আসতে বা সম্ভব হলে এমনি কাজের ফাঁকে একটু নড়াচড়া করুন। বিরতিতে হাত পা একটু টানটান করে নিন। এই অভ্যাসগুলো দীর্ঘ সময় বসে থাকার আড়ষ্টভাব দূর করবে।

এড়িয়ে চলুন ঢোলা পোশাক: ঢোলা পোশাক শরীরের মেদ ঢেকে রাখলেও সঠিক মাপের পোশাক পরার ফলে ঠিক কতটুকু ওজন বৃদ্ধি পাচ্ছে তার একটি ধারণা পাওয়া যায়। এক্ষেত্রে একদম মাপ মতো পোশাক কেনা ভালো। এতে শরীরে সামান্য এঁটে বসলেই তা নজরে পড়বে।

স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস: সব কিছুর পরও কষ্ট বৃথা যেতে পারে অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের কারণে। ওজন কমানোর জন্য না খেয়ে থাকার প্রয়োজন নেই। তবে চর্বিজাতীয় খাবার এড়িয়ে প্রচুর সবজি ও ফল খাওয়ার অভ্যাস তৈরি করতে হবে। এতে ওজন বৃদ্ধির ঝুঁকিও কম থাকবে।

ছবি: রয়টার্স।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক