ক্যালসিয়াম, লৌহের সুস্বাদু উৎস

এসব খনিজ উপাদান মুখরোচক খাবারে মাধ্যমে গ্রহণ করতে চাইলে খাদ্যতালিকায় যোগ করতে পারেন বীজজাতীয় খাবার, শুকনো সবজি এবং আলুবোখারার রস।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 March 2017, 01:27 PM
Updated : 19 March 2017, 01:31 PM

ভারতের অরিফ্লেইম ইন্ডিয়ার’র পুষ্টিবিদ সোনিয়া নারাং জানাচ্ছেন এমনই সুস্বাদু কিছু খাবার সম্পর্কে।

সবুজ শাকসবজি: পালংশাক, মেথিসহ বিভিন্ন পাতাজাতীয় সবজিতে রয়েছে উচ্চমাত্রার লৌহ। তবে খনিজটি শরীরে ভালোভাবে শোষিত হওয়ার জন্য খাদ্যাভ্যাসে যোগ করতে হবে আলু বা টমেটো।

তিল: ক্ষুদে এই খাবার অত্যন্ত স্বাস্থ্যকর। রুটি, সালাদ বা অন্যান্য খাবারে একমুঠ তিল ছড়িয়ে দিতে পারেন। এতে পর্যাপ্ত পরিমাণে ফোলিক অ্যাসিড থাকে।

কিশমিশ: যে কোনো শুকানো ফলের মতো কিশমিশও পুষ্টি উপাদানের ঘনত্ব বেশি যাতে লৌহের পরিমাণ প্রচুর। সিরিয়াল, ওটমিল, দই, সালাদ ইত্যাদির সঙ্গে সহজেই মিশিয়ে ফেলতে পারেন একে। ফলে স্বাদও বাড়বে, খনিজও মিলবে।

আলুবোখরার সরবত: এতেও প্রচুর লৌহ থাকে। পাশাপাশি থাকে ভিটামিন সি, যা এই খনিজ শোষণ করতে শরীরকে সাহায্য করে। তাই লৌহ আছে এমন খাবার না পেলে খেতে পারেন এক গ্লাস আলুবোখরার সরবত।

রোদে শুকানো টমেটো: স্বাদের পাশাপাশি এই সবজির উপকারী দিক হল এতে থাকা লৌহের পরিমাণ। শরীরের দৈনিক লৌহ চাহিদার ৩০ শতাংশ পূরণ করতে এক কাপ রোদে পোড়া টমেটোই যথেষ্ট। পাশাপাশি ওমলেট, পাস্তা, পিৎজা, স্যান্ডউইচ, সালাদের সঙ্গে মিশিয়েও খেতে পারেন।

ছবি: রয়টার্স ও নিজস্ব।