প্রতিদিন ক্যালরি পোড়ানোর সহজ উপায়

ব্যায়াম করতে আলসেমি লাগে! বরং দৈনন্দির কাজের মাঝেই শরীরের মেদ ঝরানোর চেষ্টা করতে পারেন।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 March 2017, 11:33 AM
Updated : 16 March 2017, 11:33 AM

শরীরচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটে প্রতিদিন ক্যালরি পোড়াতে সহায়ক চারটি পন্থা জানানো হয়।

নড়াচড়া করুন: ঘরের ছোটখাটো কাজ যেমন বোতলে পানি ভরা, ঘর গোছানো, খাবারের প্লেট বা গ্লাস পরিষ্কার ইত্যাদি কাজ করুন। ফোনে কথা বলার সময় হাঁটাহাঁটি করুন। সম্ভব হলে ঘর মুছুন বা কাপড় ধুয়ে ফেলুন। এতে ওজনও কমবে হাতের কাজও গোছানো হয়ে যাবে।

সিঁড়ি বেয়ে উঠুন: উপরের তলায় ওঠার সময় লিফ্ট বাদ দিয়ে সিঁড়ি ব্যবহার করুন। সিঁড়ি বেয়ে ওঠার সময় পায়ের মাংসপেশীর ব্যায়াম হয়। এছাড়া ক্যালরিও পুড়ে। তাই প্রতিদিন সিঁড়ি ব্যবহার করা স্বাস্থ্যের জন্য উপকারী।

মোবাইলে অ্যালার্ম দিয়ে রাখুন: একটানা বসে কাজ করার ক্ষেত্রে মাঝেমধ্যে কিছুটা হাঁটাহাঁটি করা দরকার। তবে অনেক ক্ষেত্রেই এই নিয়ম মনে রাখা সম্ভব নয়। তাই মোবাইলে অ্যালার্ম দিয়ে রাখুন। আধা ঘণ্টা বা ৪৫ মিনিট পর পর অফিসে বা ঘরের মধ্যেই হালকা হাঁটাহাঁটি করে নিন।

রাতে ঘুমান জলদি: অপর্যাপ্ত ঘুমের কারণে শরীরে বাড়তি চর্বি জমতে শুরু করে। আমেরিকান জার্নাল অফ এপিডেমিওলজি’তে প্রকাশিত ১৬ বছর ধরে করা এক গবেষণায় দেখা যায়, যারা দিনে সাত থেকে আট ঘণ্টা ঘুমায় তাদের ওজন বাড়ার সম্ভাবনা তুলনামূলক কম থাকে। অন্যদিকে যারা দিনে পাঁচ ঘণ্টা বা তার কম ঘুমিয়ে থাকেন তাদের মুটিয়ে যাওয়ার ঝুঁকি বেশি থাকে।

ছবি: রয়টার্স।