বন্ধুত্বের সীমারেখা

বন্ধু, সে যতই কাছের হোক এই সম্পর্কের মধ্যেও সুক্ষ্ম একটি রেখা তৈরি করা জরুরি। অতিরিক্ত ঘনিষ্ঠভাব অনেক সময় ক্ষতির কারণ হয়ে দাঁড়াতে পারে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 March 2017, 10:31 AM
Updated : 15 March 2017, 10:35 AM

সম্পর্কবিষয়ক একটি ওয়েবসাইটে বন্ধুত্বের ক্ষেত্রেও কিছু বিষয়ে দূরত্ব রাখার বিষয়ে পরামর্শ দেওয়া হয়।

সঙ্গীর ব্যক্তিগত বিষয়ে কথা: প্রেমিক বা প্রেমিকা সম্পর্কে বন্ধুরা জানবে এটা বেশ স্বাভাবিক বিষয়। তবে সঙ্গীর পারিবারিক বা আর্থিক বিভিন্ন বিষয় সম্পর্কে কোনোভাবেই বন্ধুদের সামনে উপস্থাপন করা ঠিক না। ব্যক্তিগত বিষয় নিজেদের মধ্যে রাখাই বুদ্ধিমানের কাজ।

সম্পর্কের টানাপোড়ন: একান্ত কাছের বন্ধু ছাড়া কখনও নিজের সম্পর্কের সমস্যাগুলো তুলে ধরা ঠিক নয়। কারণ মানুষ অন্যের সমস্যা বোঝার থেকে বিচার করতেই বেশি পছন্দ করে থাকে। তাই বন্ধুটি যদি আপন না হয় তাহলে আপনার ‘সম্পর্ক’বিষয়ক সমস্যাগুলো অন্যদের গল্পের খোড়াক যোগাতে পারে।

একান্ত ব্যক্তিগত কথা: স্বামী-স্ত্রী’র সম্পর্ক বা সঙ্গীর সঙ্গে সম্পর্ক কতটুকু গভীর- এই বিষয়গুলো বন্ধুদের সামনে বলার আগে চিন্তা করুন। তাছাড়া নিজে কতটুকু আনন্দে আছেন এই বিষয়গুলো সবার সামনে তুলে ধরা খুব একটা জরুরি নয়।

অতীত নিয়ে কথা না বলা: আমাদের সবারই অতীত রয়েছে। সবাই ভুলও করে। এই ধরনের বিষয় নিয়ে সবার সামনে আলাপ করাও ঠিক নয়। কারণ এগুলো  তেমন গুরুত্বপূর্ণ না হলেও কথা ছড়িয়ে তা বেশ গোলমেলে হয়ে যেতে পারে।

নিজের সম্পর্কে ব্যক্তিগত কথা: আমাদের অনেকেরই অনেক ধরনের অদ্ভূত অভ্যাস থাকে যা সবার সামনে বলা মোটেও জরুরি নয়। যতক্ষণ না বন্ধুটির সঙ্গে এক ঘরে বা এক বাসায় থাকছেন ততক্ষণ তার সামনে আপনার বদঅভ্যাস তুলে ধরার দরকার নেই।

আর্থিক অবস্থা: আপনি কত টাকা বেতন পান বা ব্যাগে কত টাকা আছে এই বিষয়গুলো বন্ধুদের সামনে তুলে ধরার প্রয়োজন নেই।

মূল্যবান জিনিসের দাম: ব্যাগ, পোশাক বা হাতের আংটি- এই জিনিসগুলো কতোটা দামী বা আপনার কাছে কত মূল্যবান জিনিস আছে সেগুলো সবার সামনে না বলাই ভালো।

ধার দেওয়া: বন্ধুরা অনেক সময়ই একে অপরের জিনিস ব্যবহার করেন। তবে আপনি যদি এমন বিষয় পছন্দ না করেন তাহলে তা আগেই বলে দেওয়া ভালো।

শব্দ ব্যবহার: বন্ধুদের সঙ্গে কথা বলার ক্ষেত্রে অনেক সময়ই শব্দ ব্যবহারে কোনো সীমারেখা থাকে না। তবে রাগের মাথায় বা নিছক দুষ্টামি করেও এমন কিছু বলা ঠিক হবে নয়, যা বন্ধুর জন্য অপমানজনক। এছাড়া দুর্বল বিষয় নিয়ে কখনও আঘাত করে কথা বলা উচিত নয়।

পাসওয়ার্ড: ই-মেইল অ্যাকাউন্ট, ফেইসবুক আইডি বা ব্যক্তিগত কোনো কিছুর পাসওয়ার্ড বন্ধুকে জানানো ঠিক নয়। যদি কোনো দরকারে জানাতে হয়ও কাজ শেষে পাসওয়ারর্ড বদলে দেবেন।

ব্যবসায়িক পরিকল্পনা: কারো সামনে ব্যবসা বাণিজ্য সম্পর্কি পরিকল্পনা তুলে ধরা ঠিক না। যদি বন্ধু আপনার সঙ্গে ব্যবসা করার মতো হয় শুধুমাত্র তখনই তাদেরকে পরিকল্পনা সম্পর্কে জানান