সহকর্মী কতটুকু নির্ভরযোগ্য

কর্মক্ষেত্রে সবারই আশা থাকে বন্ধুসুলভ পরিবেশ। তবে অনেক ক্ষেত্রে চাওয়া আর পাওয়ার অমিল ঘটতেই পারে। 

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 March 2017, 10:06 AM
Updated : 12 March 2017, 01:17 PM

জীবনযাপন-বিষয়ক একটি ওয়েবসাইটের প্রতিবেদনে জানানো হয়, কর্মক্ষেত্রে কথা বলা, সহযোগিতা অথবা বিপদে পড়লে জরুরি ভিত্তিতে সাহায্য চাওয়ার জন্য বন্ধু দরকার। 

মনে রাখা প্রয়োজন যে, কর্মক্ষেত্রে কেউ খারাপ সম্পর্ক সৃষ্টি করতে চায় না। এবং সহকর্মী বা উচ্চপদস্থ কাউকে নিয়ে নিন্দা বা সমালোচনা করাও ঠিক নয়।

তবে যাদের মধ্যে এরকম ভাব দেখা যায় বা সম্পর্ক খারাপের কাজ করে তাদের সঙ্গে সচেতন ভাবে মেশা প্রয়োজন। কারণ তারা যে অন্যের বিষয়ে নাক গলাতে পছন্দ করে এটি তার স্পষ্ট ইঙ্গিত। 

আপনার সম্পর্ক বা পারিবারিক সমস্যা সম্পর্কে সহকর্মী জেনে থাকলে পরে তার সঙ্গে সম্পর্কে খারাপ হলে তিনি তা অন্যের কাছে বলে বেড়াতে পারেন। অনেক সময় তাকে বলা মনের কথা বিপদে ফেলতে পারে আপনাকেই। তাই যতটা সম্ভব কর্মক্ষেত্রে আবেগ এড়িয়ে চলুন ও গোলমাল থেকে দূরে থাকুন।

যা করণীয়

- সহকর্মীর সঙ্গে উচ্চপদস্থের নামে সমালোচনা বা বদনাম করবেন না। সে আপনার খুব কাছের বন্ধু হলেও না। কারণ কর্মক্ষেত্রে কে আপনাকে পেছন থেকে ছুরি মারবে তা জানতেও পারবেন না।

- সহকর্মীর সঙ্গে ব্যক্তিগত বিষয় বা সমস্যা নিয়ে আলোচনা এড়িয়ে চলুন। কাউকে নিজের কথা শোনাতে গিয়ে ব্যক্তিগত কথা ‘ভাইরাল’ বা অন্যের কাছে আলোচনার খোরাক তৈরি করার কোনো প্রয়োজন নেই। 

- সহকর্মীর ব্যক্তিগত বিষয়ে যদি চাক্ষুষ সাক্ষী হয়েও থাকেন তা নিয়ে অন্য সহকর্মীর সঙ্গে আলোচনা করবেন না।

ছবি: রয়টার্স।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক