ত্বকের রং বুঝে লিপস্টিক বাছাই

মেইকআপ বা দৈনন্দিন সাজ অপূর্ণ থেকে যায় সঠিক লিপস্টিকের অভাবে। তবে ত্বকের সঙ্গে মানিয়ে লিপস্টিক বাছাই করা না হলে দেখতে বেশ বেমানানই লাগবে।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Feb 2017, 11:55 AM
Updated : 16 Feb 2017, 01:06 PM

আমরা সবসময়ই পোশাক এবং মেইকআপের সঙ্গে মানিয়ে লিপস্টিক বাছাইয়ের দিকটি খেয়াল রাখলেও ত্বকের রংয়ের সঙ্গে কোন রংটি মানাচ্ছে সেদিকে খেয়াল রাখি না। গায়ের রংয়ের সঙ্গে মানিয়ে লিপস্টিক বাছাই করা বেশ গুরুত্বপূর্ণ। নতুবা অনেক সময় লিপস্টিকের কারণে পুরো সাজটাই নষ্ট হয়ে যেতে পারে।

লিপস্টিক বাছাইয়ের ক্ষেত্রে ত্বকের রং এবং নিজে কি ধরনের শেইডের লিপস্টিক পছন্দ করেন এই দু’টি বিষয়ই খেয়াল রাখা জরুরি।

দিল্লির ‘এএলপিএস কসমেটিক ক্লিনিক অ্যান্ড বিউটি অ্যাকাডেমিজ’ গ্রুপের নির্বাহী পরিচালক এবং রূপ বিশেষজ্ঞ ইশিকা তানিজা ত্বকের রং ভেদে লিপস্টিক বাছাইয়ের কিছু পরামর্শ দিয়েছেন।

ফর্সা ত্বকের ক্ষেত্রে: উজ্জ্বল গোলাপি, লাল, কমলা, পিচ, কোরাল, বাদামি, ন্যুড- যে কোনো রং থেকে নিজের পছন্দ মতো বেছে নেওয়া যেতে পারে। তবে রং বেছে নেওয়ার আগে চোখের মেইকআপের সঙ্গে যেন সামঞ্জস্য থাকে সেদিকে লক্ষ রাখতে হবে। পোশাক এবং মেইকআপের ধরন বুঝে রং বেছে নিলে দেখতে আকর্ষণীয় দেখাবে।

শ্যামলা ত্বকের ক্ষেত্রে: গ্লসি লিপস্টিক বাদ দিয়ে গাঢ় ও উজ্জ্বল রংয়ের ম্যাট লিপস্টিক বেছে নিতে পারেন। বাদামি, চকলেট, বারগান্ডি, মেরুন বা কালচে লাল রংগুলো শ্যামলা ত্বকের জন্য উপযোগী। হালকা চোখের মেইকআপের সঙ্গে গাঢ় লিপস্টিক এ ধরনের ত্বকের ক্ষেত্রে বেশি মানিয়ে যায়।

যদি চোখের সাজ বেশি হয়ে থাকে তবে হালকা গোলাপি এবং ওয়াটারমেলন পিংক বেছে নেওয়া যেতে পারে।

উজ্জ্বল শ্যামলা ত্বকের ক্ষেত্রে: চোখের সাজ হালকা হলে উজ্জ্বল গোলাপি বা কমলার শেইডগুলো বেছে নিতে পারেন। এছাড়া বিভিন্ন শেইডের লাল লিপস্টিক ব্যবহারের স্বাধীনতাও রয়েছে। তবে চোখের সাজ বেশি উজ্জ্বল দেখাতে চাইলে হালকা ও ন্যুড লিপস্টিক ব্যবহার করাই উচিত।

হালকা বাদামি ত্বকের ক্ষেত্রে: এ ধরনের ত্বকেও অনেক ধরনের রং মানিয়ে যায়। উজ্জ্বল গোলাপি, কমলা বা লালের শেইড বেছে নেওয়া যেতে পারে। হালকা লিপস্টিক বেছে নিতে চাইলে কোরাল এবং হালকা গোলাপি বেছে নেওয়া যেতে পারে।

যে কোনো লিপস্টিক কেনার আগে তা ত্বকের সঙ্গে কতটা মানাচ্ছে তা যাচাই করে নেওয়া ভালো। আর লিপস্টিকের সঙ্গে চোখের সাজের যেন সামঞ্জস্য থাকে সেদিকেও নজর রাখতে হবে। চোখের সাজ গাঢ় হলে অবশ্যই হালকা লিপস্টিক বেছে নিতে হবে আর গাঢ় লিপস্টিক লাগালে এর উল্টোটা হবে চোখের সাজে। এছাড়া স্থান এবং উপলক্ষ্য ভেদেও বুঝেশুনে লিপস্টিক বাছাই করতে হয়।

ছবি: রয়টার্স।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক