টেলিভিশনের আসক্তি কমাতে

‘বোকা বাক্স’ হিসেবে পরিচিত বিনোদনের এই মাধ্যম শিশুদের উপর নানানভাবেই নেতিবাচক প্রভাব ফেলে। আসক্তি কমাতে নানান রকম উপায় রয়েছে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Feb 2017, 10:19 AM
Updated : 15 Feb 2017, 10:19 AM

শিশুর মানসিক স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটের একটি প্রতিবেদনে জানানো হয়, টেলিভিশন থেকে শিশুরা বিভিন্ন রকমের অপরাধ, ভাষা বিভ্রাটের শিকার হতে পারে। অনেক সময় আপনি চান না এমন ধরনের খাবার বা আপনার সামর্থকে অতিক্রম করে এমন খেলনার প্রতিও সে ঝুঁকতে পারে। 

তাই শিশুর টেলিভিশন দেখার আসক্তি কমাতে যা করতে পারেন:-

রিমোট কন্ট্রোল নিজ দায়িত্বে রাখুন: প্রথমে ঠিক করে নিন সন্তানকে কয়টি এবং কী ধরনের অনুষ্ঠান টেলিভিশনে দেখাতে চান। সন্তান যদি বাড়ন্ত বয়সের হয়ে থাকে তবে তার পছন্দকেও প্রাধান্য দিন। সন্তানকে অনুষ্ঠানের সংখ্যা নির্ধারণ করে দিন এবং তাতে স্থির থাকুন।

টেলিভিশন পর্দাকে পরিচারক হিসেবে ব্যবহার না করা: অনেক বাবা-মা ঘরের কাজ করার সময় অথবা বিশ্রাম নেওয়ার সময় সন্তানকে টেলিভিশনের সামনে বসিয়ে ব্যস্ত রাখেন। তবে সবসময় এই ধরনের কাজ করার মাধ্যমে আপনি নিজেই নিজের সন্তানকে টেলিভিশনের প্রতি আসক্ত হওয়ার সুযোগ করে দিচ্ছেন। তাই সন্তানের পরিচারক হিসেবে টেলিভিশনকে ব্যবহার করা বন্ধ করা উচিত।

বিছানায় যাওয়ার আগে: ঘুমাতে যাওয়ার আগে হৈচৈপূর্ণ অনুষ্ঠান (কার্টুন), দ্রুতগতির অনুষ্ঠান (অ্যাকশন সিনেমা) অথবা খুব অস্বস্তিকর অনুষ্ঠান (ভূতের সিনেমা) ইত্যাদি দেখা আপনার সন্তানের ঘুমে ব্যঘাত সৃষ্টি করতে পারে। তাই ঘুমাতে যাওয়ার আগের সময়টি যতটা সম্ভব আরামদায়ক ও স্বস্তিকর করা রাখা উচিত।

সময় পেলেই বেড়াতে যান: বিনোদনের প্রচলিত উপায় হল বেড়াতে যাওয়া। পার্কে বেড়াতে যাওয়া, খেলাধুলা করা, জাদুঘরে বেড়াতে যাওয়া ইত্যাদি বিষয়গুলোর সঙ্গে আপনার সন্তানকে পরিচয় করিয়ে দিন। এর মাধ্যমে আপনি যে কেবল আপনার সন্তানকে সক্রিয় করছে তা নয় পাশাপাশি তার সঙ্গে আদর্শ সময়ও কাটাতে পারবেন।

আদর্শ উদাহরণ তুলে ধরা: সন্তানরা সবসময় বাবা মায়ের আচরণ দেখে প্রভাবিত হয়। তাই তারা অভিভাবকদের মধ্যে যদি টেলিভিশনের প্রতি ঝোঁক দেখতে পায় তাহলে তাদেরও টেলিভিশনের প্রতি আসক্ত হওয়ার সম্ভাবনা বেশি। নিজের সন্তানের কাছে আদর্শ উদাহরণ হয়ে তার টেলিভিশন দেখার অভ্যাস নিয়ন্ত্রণ করতে পারেন।