ঘরে প্রাকৃতিক সুগন্ধি

‘এয়ার ফ্রেশনার’ হিসেবে যা বাজারে পাওয়া যায় তা প্রায় সবই কৃত্রিম। অনেক সময় সেগুলোতে থাকা গ্যাস অনেকের অস্বস্তিও তৈরি করে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Feb 2017, 10:25 AM
Updated : 8 Feb 2017, 10:29 AM

তাই হাতের কাছের পাওয়া যায় এমন প্রাকৃতিক উপাদান দিয়ে ঘরে সুরভিত আমেজ আনার উপায় জানিয়েছে ঘৃহসজ্জাবিষয়ক একটি ওয়েবসাইট।

স্প্রে: ভিনিগার প্রাকৃতিকভাবে বাতাসের দুর্গন্ধ দূর করে এবং ব্যাকটেরিয়া ধ্বংস করে। ঘরে সতেজ অনুভূতি আনতে একটি খালি স্প্রের বোতলে একভাগ সাদা ভিনিগার ও চার ভাগ পানি মিশিয়ে ঘরে স্প্রে করুন। রান্না ঘরে খাবারের গন্ধ দূর করতে একটি বাটিতে খানিকটা ভিনিগার নিয়ে এক কোণে রেখে দিন। কেউ চাইলে লেবু অথবা কমলার খোসা এতে যোগ করতে পারেন। তবে মনে রাখতে হবে যে দিন শেষে এই খোসা সরিয়ে ফেলতে হবে। না হলে পঁচে বাজে গন্ধ বের হতে পারে।

বেইকিং সোডা ছিটানো: যে কোনো ধরনের দুর্গন্ধ দূর করতে বেইকিং সোডা বেশ কার্যকর। সব ধরনের দূর্গন্ধ দূর করলেও এটি অ্যাসিডিক উপাদানযুক্ত গন্ধ যেমন- ইউরিন বা ঘামের গন্ধ দূর করতে বিশেষ উপযোগী।

এটি কাপড়, কার্পেট অথবা ঘর সাজানোর সামগ্রীর স্যাঁতস্যাঁতে গন্ধ দূর করতে সাহায্য করে। এসব জিনিসের উপর খানিকটা বেইকিং সোডা ছিটিয়ে সারা রাত রেখে দিন। পরদিন সকালে ভালোভাবে তা পরিষ্কার করে ফেলুন। জুতা, মোজা অথবা ব্যায়ামের পোশাকের দুর্গন্ধ দূর করতেও বেইকিং সোডা ব্যবহার করতে পারেন।

লেবু সেঁকা: রান্না ঘরের দুর্গন্ধ দূর করতে সেঁকা লেবু সবচেয়ে ভালো কাজ করে।

একটি লেবু দুই টুকরা করে তা ওভেনে এক ঘণ্টা বা তারও বেশি সময় ধরে বেইক করতে হবে। গন্ধ ছড়ানোর জন্য ওভেন বন্ধ করে তার দরজাটা খুলে রাখুন। এই উষ্ণ সুগন্ধ কেবল রান্না ঘরে নয় বরং সারা ঘরের বাতাসেই ছড়িয়ে যাবে।

ফুটিয়ে সুগন্ধি: রান্নাঘরের কিছু সামগ্রীর সাহায্যে নিজেই তৈরি করে নিতেন পারেন এয়ার ফ্রেশনার। মৌরি, জায়ফল, দারুচিনি, লবঙ্গ ইত্যাদির সঙ্গে কমলা ও লেবুর খোসা নিয়ে একটি পাত্রে পানি দিয়ে এক ঘণ্টা ফুটান। পানি বাষ্প হওয়ার সঙ্গে সঙ্গে এর সুগন্ধ রান্না ঘরে ছড়িয়ে পড়বে। তরলটি ঠাণ্ডা হয়ে আসলে তা কোনো স্প্রের বোতলে ভরে প্রয়োজন মতো যে কোনো সময়ে ব্যবহার করতে পারেন।

পটপৌরি তৈরি করা: পটপৌরি কেবল দেখার সৌন্দর্য্যের জন্য নয় এটি এয়ার ফ্রেশনার হিসেবেও কাজ করে। সারা ঘরে আনন্দদায়ক ও মসলাযুক্ত গন্ধ ছড়িয়ে দেয়। রান্নাঘরের কড়া গন্ধও দূর হয়ে যায়।

নিজের মতো এটি সাজিয়ে নিতে পারেন। কেউ চাইলে এতে শুকনা ফল, ভেষজ উপাদান, মসলা এবং যে কোনো এসেনিশিয়া তেল ব্যবহার করতে পারেন।

ঘরে ফল ও মসলার পটপৌরি তৈরি করতে চাইলে কমলা অথবা আপেল পাতলা করে কেটে এক ঘণ্টা ধরে বেইক করতে হবে। তারপর আধা ঘণ্টা সময় নিয়ে শুকিয়ে নিয়ে ঠাণ্ডা হয়ে আসলে এর সঙ্গে দারুচিনি ও লবঙ্গ যোগ করে একটি বায়ুরোধী পাত্রে ২৪ ঘণ্টা রেখে দিতে হবে। এরপর এটি ব্যবহার করা যাবে।

কফি ব্যবহার

- কিছু কফির দানা গুঁড়া বা বেইক করে নিন। এর সুগন্ধ ঘরের তীব্র দুর্গন্ধ দূর করতে সাহায্য করে।

- আপত্তিকর দুর্গন্ধ দূর করতে একটি বাটিতে সদ্য গুঁড়া করা কফি নিয়ে ঘরের এক কোণে রেখে দিন।

- দুর্গন্ধ দূর করতে ময়লার ব্যাগের নিচে কফির গুঁড়া রেখে দিতে পারেন।