ওজন নিয়ন্ত্রণের খাবার

ব্যায়াম আর স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস ছাড়া ওজন নিয়ন্ত্রণে রাখা বেশ দুষ্কর। তবে খাদ্য তালিকায় কিছু সাধারণ ও সহজলভ্য খাবার রাখলে ওজন কমানোর প্রক্রিয়া আরও দ্রুত করা সম্ভব।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Jan 2017, 11:53 AM
Updated : 6 Jan 2017, 11:57 AM

খাদ্য ও পুষ্টিবিষয়ক একটি ওয়েবসাইটে এমনই কিছু খাবারের নাম উল্লেখ করা হয় যেগুলো ওজন কমাতে সহায়তা করবে।

লেবুর রস: শরীরের ক্ষতিকর রাসায়নিক পদার্থ দূর করে হজম প্রক্রিয়া দ্রুত করে ওজম কমিয়ে আনতে সাহায্য করে লেবুর রস। প্রতিদিন সকালে তিন চা-চামচ লেবুর রস পানিতে গুলিয়ে পান করতে হবে। চাইলে এক চা-চামচ পরিমাণ মধু, আধা চা-চামচ কালো-গোলমরিচের গুঁড়া মিশিয়ে নেওয়া যেতে পারে। ভালো ফলাফলের জন্য প্রতিদিন খালি পেটে টানা তিন মাস পান করতে হবে।

অ্যাপল সাইডার ভিনিগার: প্রতিদিন সকালে খালি পেটে এক গ্লাস পানিতে দুই চা-চামচ অ্যাপল সাইডার ভিনিগার মিশিয়ে পান করতে হবে। শরীরে জমে থাকা চর্বি ভেঙে ওজন কমাতে সাহায্য করে। তবে দিনে কখনও দুই টেবিল-চামচের বেশি অ্যাপল সাইডার ভিনিগার গ্রহণ করা উচিত নয়। কারণ এতে হাড়ের ক্ষতি হতে পারে।

গ্রিন টি: বিশ্বে ওজন কমানোর জন্য গ্রিন টি বেশ জনপ্রিয় ও পরিচিত একটি পানীয়। এতে রয়েছে ‘এপিগালোক্যাটচিন-থ্রি-গ্যালেট’ নামক উপাদান, যা শরীরে চর্বি জমাতে দেয় না। ফলে ওজন কমতে সাহায্য করে।

অ্যালোভেরা: শুধু ত্বকের যত্নে নয় স্বাস্থ্যের জন্যও অ্যালোভেরা দারুণ উপকারী। হজম প্রক্রিয়া সচল রেখে ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে অ্যালোভেরা। অ্যালোভেরার জেল বের করে কমলা লেবু বা লেবুর রসের সঙ্গে মিশিয়ে প্রতিদিন পান করতে হবে।

মরিচ: এতে ক্যাপসাইসিন নামক উপাদান রয়েছে যা ফ্যাট কমাতে সাহায্য করে। প্রতিদিনের খাদ্যতালিকায় মরিচ রাখলে তা ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করবে। যদি ঝাল খাওয়ার অভ্যাস থাকে তাহলে খানিকটা গরম পানির সঙ্গে মরিচগুঁড়া মিশিয়ে পান করতে পারেন। ধীরে ধীরে মরিচের মাত্রা বাড়াতে হবে। এই পানীয়তে খানিকটা লেবুর রসও মিশিয়ে নেওয়া যেতে পারে। এতে কার্যকরীতা বৃদ্ধি পাবে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক