ত্বকের যত্নে 'ডিটক্স মাস্ক'

চলছে উৎসবের মৌসুম আর অনুষ্ঠান মানেই সাজগোজ। হুট করে ত্বকে মেইকআপের বাড়তি ব্যবহারের কারণে ত্বকে নানান সমস্যা হতে পারে তাই প্রয়োজন বাড়তি যত্ন।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Jan 2017, 12:30 PM
Updated : 4 Jan 2017, 12:33 PM

ডিটক্স পানীয় যেমন শরীরে জমে থাকা ‘টক্সিন’ দূর করে তেমনি ‘ডিটক্স ফেইসপ্যাক’ ত্বকে জমে থাকা দূষিত উপাদান দূর করতে সাহায্য করে।

রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটে ত্বকের জন্য উপযোগী ‘ডিটক্স মাক্স’ তৈরির কিছু পদ্ধতি বর্ণনা করা হয়। এখানে সেগুলো তুলে ধরা হল।

কফি মাড মাস্ক: দুই টেবিল-চামচ মুলতানি মাটি ও এক চা-চামচ মিহিগুঁড়া করা কফি এক সঙ্গে নিন। পরিমাণ মতো অ্যাপল সাইডার ভিনিগার মিশিয়ে পেস্ট তৈরি করুন। সংবেদনশীল ত্বকের ক্ষেত্রে অ্যাপল সাইডার ভিনিগারের বদলে পানি বা গোলাপ জল ব্যবহার করা যেতে পারে। মিশ্রণটি মুখে এবং গলায় মেখে শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

মুলতানি মাটি ত্বককে গভীর থেকে পরিষ্কার করে এবং কফিতে রয়েছে অ্যান্টিইনফ্লামাটরি উপাদান যা ত্বকের জন্য উপকারী। পাশাপাশি এটি ত্বক এক্সফলিয়েট করে। অ্যাপল সাইডার ভিনিগার ত্বকের পিএইচ’য়ের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে।

গ্রিন টি এবং মধুর মাস্ক: গ্রিন টি’র টি-ব্যাগ কেটে পাতা নিয়ে মধুর সঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করে নিতে হবে। মুখে ও গলায় মেখে ১৫ মিনিট রেখে আলতো হাতে মালিশ করে মুখ ধুয়ে ফেলুন। গ্রিন টি’র অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকের লালচেভাব দূর করে এবং মধু ত্বক কোমল করে।

অ্যাভোকাডো এবং লেবুর মাস্ক: দুই টেবিল-চামচ অ্যালভোকাডো চামচ দিয়ে মিশিয়ে পেস্ট তৈরি করে এর সঙ্গে অর্ধেক লেবুর রস মিশিয়ে নিন। আরও মেশান এক টেবিল-চামচ বিশুদ্ধ নারিকেল তেল। মাস্কটি মুখে ও গলায় মেখে ২০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলনু। এই মাস্ক ব্যবহারে ত্বক কোমল হবে এবং লেবুর রস ত্বক উজ্জ্বল করতে সাহায্য করবে।

ছবি কৃতজ্ঞতায়: আকাঙ্ক্ষা’স গ্ল্যামার ওয়ার্ল্ড।