অঞ্জলি সারানোর ঘরোয়া প্রতিষেধক

হাতের নাগালে থাকা নানান রকম উপাদান দিয়ে অস্বস্তিকর এই সমস্যা থেকে প্রতিকার পাওয়া যায়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Dec 2016, 10:59 AM
Updated : 28 Dec 2016, 10:59 AM

স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটের প্রতিবেদনে জানানো হয়, চোখের পাতার ভেতরের অংশে লাল হয়ে ফুলে ওঠা প্রদাহের নাম অঞ্জলি। ডাক্তারি ভাষায় একে বলা হয় ‘হোরডিওলাম’। চোখে পাতায় থাকা তেলগ্রন্থিতে হওয়া প্রদাহ এই সমস্যার কারণ।

চিন্তিত হওয়ার মতো কোনো শারীরিক সমস্যা না হলেও এটা বেশ যন্ত্রনাদায়ক এবং বিব্রতকর। ব্যক্তিগত পরিচ্ছন্নতা অভাব, মানসিক চাপ, হরমোন পরিবর্তন ইত্যাদিও এই সমস্যার কারণ হতে পারে।

চোখে ব্যথা, ফোলাভাব, সংবেদনশীলতা, জ্বালা করা, চুলকানি, পলক ফেলতে সমস্যা, চোখে প্রচুর ময়লা জমা ইত্যাদি চোখে অঞ্জলি হওয়ার লক্ষণ।

৭ থেকে ১০ দিনের মধ্যেই চোখের অঞ্জলি ভালো হয়ে যায়। তবে প্রক্রিয়াটি ত্বরান্বিত করার কিছু ঘরোয়া উপায়ও রয়েছে।

গ্রিন টি: আক্রান্ত চোখে কুসুম গরম কাপড়ের পরিবর্তে কুসুম গরম গ্রিন টি’য়ের ব্যাগ দিয়ে ভাপ দিতে পারেন। এতে থাকা প্রদাহরোধী উপাদান ব্যথা ও জ্বলুনি কমাতে সাহায্য করবে। পাশাপাশি গ্রিন টি’তে থাকা ‘ট্যানিক অ্যাসিড’ সংক্রমণ দমাতে সাহায্য করবে।

ধনিয়া সিদ্ধ: ব্যথা, লালচেভাব এবং ফোলা কমাতে বেশ উপকারী প্রদাহরোধী উপাদানযুক্ত ধনিয়া। এক টেবিল-চামচ ধনিয়া পানিতে সিদ্ধ করুন। তারপর ঠাণ্ডা হলে ধনিয়াগুলো ফেলে শুধু পানি দিয়ে আক্রান্ত চোখটি ধুতে হবে। ভালো উপকার পেতে দিনে দুতিন বার এভাবে চোখ ধুতে পারেন।

অ্যালোভেরা: এতে থাকে চোখে আরামদায়ক, ব্যাক্টেরিয়ারোধী এবং প্রদাহরোধী উপাদান, যা চোখের লালচেভাব, ফোলাভাব ও জ্বলুনি কমাতে এবং চোখ দ্রুত সারিয়ে তুলতে উপকারী।

একটি অ্যলোভেরার পাতা কেটে ভেতরের জেলিজাতীয় উপাদানটি বের করে আক্রান্ত চোখে মাখিয়ে নিতে হবে। ১০ মিনিট রেখে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

পার্সলি: এই সুগন্ধি মসলা-পাতা চোখ পরিষ্কার রাখতে উপকারী। ফলে চোখ দ্রুত সেরে ওঠে। একমুঠ পার্সলি নিয়ে পানিতে ফুটিয়ে নিতে হবে। পরে এই পানিতে পরিষ্কার কাপড় ভিজিয়ে আক্রান্ত চোখ মুছে নিতে হবে।

আলু: খোসা ছাড়িয়ে গোল পাতলা করে আলু কেটে নিয়ে আক্রান্ত চোখের উপর দিয়ে রাখতে হবে। ফলে চোখের ফোলাভাব ও ব্যথা কমবে। ভালো উপকার পেতে দিনে দুবার ব্যবহার করতে হবে। এতে মাত্র এক দিনেই লক্ষণীয় উপকার পেতে পারেন।

ছবি: রয়টার্স।