ব্যায়ামের পরে খাওয়ার ভুল

সবাই চায় সুস্থ ও সবল শরীর, এর জন্য প্রয়োজন সঠিক খাদ্যাভ্যাস ও শরীরচর্চা।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Dec 2016, 12:30 PM
Updated : 26 Dec 2016, 12:30 PM

খাদ্য ও পুষ্টিবিষয়ক ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা যায় শরীরচর্চার পরে খাবার গ্রহণের চারটি ভুল সম্পর্কে।

খাবারের ভারসাম্য বজায় না রাখা: কাজ করার পর প্রোটিন সেইক খাওয়া খুবই ভালো কিন্তু তা কেবল মাত্র সম্পূরক খাবার হিসেবে। প্রধান খাবার থেকে ম্যাক্রোনিউট্রিয়েন্টস পেতে এটি সাহায্য করে। যদি কেউ প্রধান খাবার বাদে কেবলমাত্র প্রোটিন সেইকের উপর ভরসা করেন তা হবে একটি মারাত্মক ভুল।

ব্যায়ামের অনেক পরে খাবার খাওয়া: ব্যায়াম করার পরে, শরীর পুষ্টি উপাদান শুষে নেয় এবং শরীরের কোথায় কোথায় পুষ্টি প্রয়োজন তা নির্দেষ করে। ব্যায়ামের পর যেহেতু শরীর থেকে গ্লাইকোজেন ঝরে যায় তাই পেশি গঠনের জন্য প্রয়োজনীয় কার্বোহাইড্রেইট, স্নেহ ও চর্বি গ্রহণের এটাই সবচেয়ে ভালো সময়। তাই বলে এইসময় আজে বাজে খাবার খাওয়া ঠিক নয়, পরিষ্কার ও পুষ্টিকর খাবার খাওয়া উচিত।

কোনো ডায়েট পরিকল্পনা না থাকা: সত্যিকার অর্থেই যদি ওজন নিয়ন্ত্রণ ও চর্বি কমাতে চান তবে অবশ্যই ডায়েট পরিকল্পনা অনুসরণ করা উচিত। শরীরচর্চার প্রভাব ৪৮ ঘণ্টা পর্যন্ত শরীরে থাকে। সঠিক খাবার না খেয়ে কেবল মাত্র শরীরচর্চা শরীরকে সুগঠিত করবে এইরকম আশা করা ঠিক নয়।

পর্যাপ্ত চর্বি গ্রহণ না করা: বোকার মতো খাবার থেকে চর্বি বাদ দেওয়া আপনাকে অলস করে দিতে পারে। এর ফলে শরীরের ওজন বৃদ্ধি পেতে পারে। কম-চর্বিযুক্ত খাদ্যাভ্যাস শরীরের চর্বি পোড়ানোর ক্ষমতা বাড়ায়। প্রচুর পরিমাণে ভিটামিন চর্বিকে দ্রবীভূত করতে ও তা শোষণে সাহায্য করে। সুতরাং বলা যায় যে, চর্বি খাওয়া শরীরের জন্য ভালো এবং তা অবশ্যই পর্যাপ্ত পরিমাণে খেতে হবে।

ছবি: রয়টার্স।