শীতের প্রসাধনী

সারা বছর যতটুকু না ত্বকের যত্ন নিতে হয় শীতের সময় তার থেকেও বাড়তি যত্ন প্রয়োজন। কারণ প্রায় সব ধরনের ত্বকই এই মৌসুমে শুষ্ক হয়ে প্রাণহীন হয়ে যায়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Dec 2016, 04:58 AM
Updated : 20 Dec 2016, 04:58 AM

রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইট অবলম্বনে এই শীতে প্রয়োজনীয় কিছু প্রসাধনী যা হাতের কাছে রাখা জরুরি তার নাম উল্লেখ করা হল।

ফেইস ওয়াশ: শীতে পুরো শরীর মুড়িয়ে রাখা গেলেও মুখের ত্বক বের হয়ে থাকে। তাই ধুলাবালি এই অংশেই বেশি লাগে। মুখের ত্বক সঠিকভাবে পরিষ্কার করা বিশেষ জরুরি। শীতে ত্বক শুষ্ক হয়ে থাকে। তাই এই সময় প্রয়োজন ত্বক কোমল রাখার সহায়ক ক্লিনজার। তাই কোমল এবং ‘সোপ ফ্রি’ ফেইসওয়াশ বেছে নিতে হবে।

লিপ বাম: ঠোঁটের ত্বক বেশি পাতলা হওয়ার কারণে ঠাণ্ডায় দ্রুত শুষ্ক হয়ে যায়। ঠোঁটের আর্দ্রতা ধরে রাখতে লিপবাম ব্যবহার করা জরুরি। সবসময় সঙ্গে লিপবাম রাখা ভালো। যখনই ঠোঁট শুষ্ক মনে হবে তখনই ঠোঁটে বুলিয়ে নিতে হবে।

বডি ওয়াশ: শীতে আবহাওয়া পরিবর্তনের সঙ্গে ত্বক শুষ্ক হয়ে মলীন ও প্রাণহীন হয়ে যায়। তার উপর এই সময় যদি সাবান ব্যবহার করা হয় তাহলে তা ত্বক আরও রুক্ষ হয়ে ওঠে। তাই শীত মৌসুমে সাবানকে বিদায় জানিয়ে বেছে নিন বডি ওয়াশ।

ফাউন্ডেশন: সারা বছর ম্যাট এবং পাউডার ধরনের ফাউন্ডেশন বেশি জনপ্রিয় হলেও এগুলো শীতে মোটেও উপযোগী নয়। শুষ্ক আবহাওয়ায় ম্যাট ফাউন্ডেশন ত্বককে আরও প্রাণহীন করে তোলে। তাই শীতে ক্রিম বেইজ ফাউন্ডেশন বেশি মানানসই। নিত্যদিনের ব্যবহারের জন্য চাইলে টিন্টেড ময়েশ্চারাইজার অথবা সিসি ক্রিম বেছে নেওয়া ভালো। আর ভারী ফাউন্ডেশন ব্যবহারের ক্ষেত্রে খানিকটা ময়েশ্চারাইজারের সঙ্গে মিশিয়ে নেওয়া যেতে পারে।

ব্লাশ: ফাউন্ডেশনের মতোই এই মৌসুমে পাউডার ব্লাশের বদলে ক্রিম ব্লাশ বেশি মানানসই। সঙ্গে অল্প করে হাইলাইটার বুলিয়ে নিন মুখের উঁচু অংশে। এতে প্রাণহীন ত্বক ফিরে পাবে উজ্জ্বলতা।

লিপস্টিক: একইভাবে এই শীতে ম্যাট লিপস্টিককে বিদায় জানিয়ে বেছে নিন ক্রিমি লিপস্টিক বা গ্লস।