সম্পর্ক নিয়ে সন্তানের সঙ্গে আলাপ

শারীরিক সম্পর্ক নিয়ে আলাপ করা আমাদের সমাজে বেশ বড় ‘ট্যাবু’। তবে সঠিক শিক্ষা ও জ্ঞান না থাকলে নতুন প্রজন্ম ভুল পথে চলে যেতে পারে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Dec 2016, 10:24 AM
Updated : 18 Dec 2016, 10:24 AM

সম্পর্কবিষয়ক একটি ওয়েবসাইটের প্রতিবেদনে জানানো হয়, এশিয়া অঞ্চলের বেশিরভাগ সমাজ ব্যবস্থায় ছোটদেরকে শারীরিক সম্পর্ক বা ‘সেক্স’ বিষয়টি সম্পর্কে নিষিদ্ধ বিষয় হিসেবে তুলে ধরা হয়। আর স্বভাবতই নিষিদ্ধ বস্তুর প্রতি আকর্ষণ কিছুটা বেশি থাকে। আর এ কারণেই অনেক তরুণ তরুণী পা বাড়ায় ভুল পথে। তাই আগে থেকেই এ সম্পর্কে মা-বাবার সন্তানকে সঠিক শিক্ষা দেওয়া উচিত।

সন্তানের সঙ্গে কীভাবে এইসব বিষয়ে কথা বলতে হবে তার কিছু পন্থা উল্লেখ করা হয় এই প্রতিবেদনে।

কড়াভাবে উপদেশ দেওয়া উচিত নয়: আধুনিক যুগে ইন্টারনেটের বদৌলতে ছোট বয়সেই অনেক কিছু জানা সম্ভব। তাই সন্তানের সঙ্গে কথা বলার সময় মাথায় রাখতে হবে যে, হয়ত আপনার কাছ থেকেই সে ‘সেক্স’ সম্পর্কে ধারণা পাচ্ছে না। তাই এ বিষয়ে কথা কথা বলার ক্ষেত্রে খোলাখুলি বন্ধুসুলভভাবে কথা বলার চেষ্টা করুন। উপদেশ বা আদেশ দেওয়ার মতো করে কথা বলা ঠিক হবে না।

ভয় দেখাবেন না: অনিরাপদ শারীরিক সম্পর্ক এবং এর সঙ্গে সম্পৃক্ত বিভিন্ন সমস্যার কথা যেমন জানানো জরুরি তেমনি কখনও সন্তানের মনে এই বিষয়ে ভয় ঢুকিয়ে দেওয়া চলবে না। পাশাপাশি একই সঙ্গে অতিরিক্ত তথ্য তাদের জানানোও ঠিক হবে না। বরং তাদের প্রশ্ন শুনুন এবং সেই সম্পর্কিত ধারণাগুলো তাদের জানান।

গোড়া থেকে শুরু করুন: যৌন সম্পর্ক বা শারীরিক চাহিদা এই বিষয় সম্পর্কে কথা বলার ক্ষেত্রে ঠিক কোন জায়গা থেকে শুরু করা দরকার তার কোনো নির্দিষ্ট দাগ নেই। তাই সন্তানের সঙ্গে কথা বলার ক্ষেত্রে ছোট এবং গোড়ার বিষয়গুলো নিয়ে শুরু করুন। যেমন- বয়ঃসন্ধি, প্রজনন প্রক্রিয়া, ‘সেক্স’য়ের আগে হওয়া শারীরিক আকর্ষণ ইত্যাদি বিষয় তুলে ধরা উচিত। শিশুরা খুব সাধারণ একটি প্রশ্ন করে থাকে যে ‘তারা কীভাবে এসেছে?’ এই প্রশ্নে বিব্রত না হয়ে বরং সুযোগটি গ্রহণ করুন এবং এই সম্পর্কে তাদের জানান।

একবার বলেই শেষ নয়: একবার সন্তানের সঙ্গে শারীরিক সম্পর্কের বিষয়ে কথা বলা মানে সেখানেই শেষ নয়। এই বিষয় নিয়ে সন্তানের যেকোনো প্রশ্নের উত্তর দেওয়া উচিত। এতে তাদের মধ্যে কোনো ভুল ধারণা বাসা বাঁধতে পারবে না।

কখনও অপ্রস্তুত হবেন না: যৌন সম্পর্ক নিয়ে কথা বলতে গেলে অস্বস্তিকর পরিস্থিতি সৃষ্টি হওয়া অস্বাভাবিক নয়। সন্তানরা এমন প্রশ্ন করতেই পারে যার উত্তর হয়ত দেওয়ার মতো নয়। এ ধরনের পরিস্থিতিতে তাকে বলুন যে এ বিষয়ে আরও পরে তাকে জানাবেন। 

বাইরে থেকে আজেবাজে তথ্য পেলে সন্তানের মনে নানান ভুল ধারণা বাসা বাঁধতে পারে। তাই এ ধরনের সংবেদনশীল বিষয় নিয়ে সন্তানকে জানাতে হবে ঘর থেকেই।

ছবি: রয়টার্স।