লেবুপানির নানান গুণ

শরীর ভালো রাখতে পানি পান করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই উপকার এক ধাপ বাড়াতে পানিতে মিশিয়ে নিতে পারেন লেবুর রস।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Nov 2016, 11:19 AM
Updated : 13 Nov 2016, 11:24 AM

সকাল দুপুর রাত সবসময়ই চা বা কফি খাওয়ার প্রচলনটা আমাদের দেশে বেশি থাকলেও পর্যাপ্ত পানি পান করার কথা আমরা ভুলে যাই হরহামেশাই।

খাদ্য ও পুষ্টিবিষয়ক এক ওয়েবসাইট অবলম্বনে লেবুপানি পানের নানান উপকারিতা এখানে দেওয়া হল।

ত্বকের যত্নে: বাজারের সব প্রসাধনীই দেয় স্বাস্থ্যোজ্জ্বল ত্বকের প্রতিশ্রুতি। তবে এজন্য যেমন গুনতে হয় হয় টাকা, তেমনি আছে হিতে বিপরীত হওয়ার আশঙ্কাও। কম খরচে আর নিশ্চিত উপকার পেতে বেছে নিতে পারেন লেবুর রস। ত্বক ভালো রাখার পাশাপাশি বয়সের চাপ কমাতে, ব্ল্যাকহেড ও বলিরেখা দূর করতে এটি অত্যন্ত উপকারী।

পেট ব্যথা সারাতে: হজমের সমস্যা একটি অতি প্রচলিত সমস্যা। যার অত্যন্ত কার্যকরী সমাধান কুসুম গরম লেবুপানি। লেবু-সরবত রক্ত পরিশোধনে সাহায্য করে। পাশাপাশি বদহজম, কোষ্ঠকাঠিন্য এবং শরীরের দুষিত পদার্থ দূর করে।

মুখের স্বাস্থ্য রক্ষা: মুখের দুর্গন্ধ দূর করতে এবং মাঢ়ির রক্তক্ষরণ থামাতে লেবু পানি বেশ উপকারী। দাঁত ব্যথা কমাতেও এটি কার্যকর।

উচ্চ রক্তচাপ কমাতে: লেবুতে থাকা পটাশিয়াম উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে। এছাড়াও বমিভাব কমাতে এবং ঝিমঝিমভাব কমাতেও এটি উপকারী।

মানসিক স্বাস্থ্য: মন ফুরফুরে করে দিতে অনন্য এই লেবু পানি। দুশ্চিন্তা, মানসিক চাপ কমানোর ক্ষমতা রয়েছে লেবুর সরবতে।

শ্বাস যন্ত্রের সমস্যা দূর করতে: লেবু পানি কফ সারায়। ফলে শ্বাস নেওয়ার সমস্যা দূর হয়। হাঁপানি রোগীদের জন্যও এটি উপকারী।

বয়সের ছাপ কমাতে: বয়স কমাতে না পারলেও লেবুপানি আপনার বাহ্যিক তারুণ্য ধরে রাখতে পারে। তাছাড়া লেবুপানিতে নেই কোনো ক্যালরি পাশাপাশি এটি অ্যান্টিঅক্সিডেন্টও।

প্রদাহ কমাতে: গলা জ্বালাপোড়া কমাতে সহায়ক লেবুপানি। কারণ এতে আছে অ্যান্টিব্যক্টেরিয়াল উপাদান। লবণ পানিতে যাদের উপকার হয় না তারা লেবু পানি দিয়ে গড়গড়া বা কুলিকুচি করতে পারেন।