যে গ্রামে গয়না তৈরি হয়

ঢাকার গাবতলি থেকে আমিনবাজার পার হলেই হাতের বাম দিকে একটি পুরাতন জরাজীর্ণ বেইলি ব্রিজ চোখে পড়বে। ব্রিজটি পার হয়ে পেয়ে যাবেন মোগরকান্দা। তারপরের পুরোটাই ভাকুর্তা।

ফারুখ আহমেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Nov 2016, 12:53 PM
Updated : 22 Feb 2017, 01:54 PM

ভাকুর্তা, মধ্য ভাকুর্তা এবং হিন্দু ভাকুর্তা মিলে পুরো একটা ভাকুর্তা গ্রাম। এই ভাকুর্তা গ্রামকেই বলা হয়ে থাকে গহনার গ্রাম। এখানকার গহনা ও তার ডিজাইনে চলে সারা বাংলাদেশে।

কানের দুল।

ভাকুর্তায় পৌঁছানোর পর থেকেই কানে বেজে উঠবে হাতুড়ির ঠুকঠাক শব্দ। এলাকার বিভিন্ন বাড়ি বা দোকান ঘরে চোখ রাখলেই দেখতে পাবেন আগুনের ফুলকি উঠছে। চলছে গহনা তৈরির বিশাল কর্মযজ্ঞ।

ভাকুর্তা ইউনিয়নের গ্রাম ভাকুর্তা, মধ্যভাকুর্তা ও হিন্দু ভাকুর্তায় রয়েছে প্রায় হাজার পাঁচেক গহনার কারিগর। এসব কারিগর সারাদিন রাত বিভিন্ন ধরন ও নকশার গহনা তৈরিতে ব্যস্ত থাকেন। এখানে দেশি সাধারণ নকশার গহনার পাশাপাশি দেশবিদেশের বিভিন্ন ধরনের নকশাদার গহনাও পাওয়া যায়।

সাধারণ গহনার দোকানের পাশাপাশি দেশের বিভিন্ন ঐতিহ্যবাহি দোকান ঘর যেমন আড়ং, অঞ্জনস বা কে ক্রাফ্‌টও এখান থেকে তাদের গহনা সংগ্রহ করে থাকেন বলে জানা যায়।

গয়না তৈরিতে ব্যস্ত কারিগর।

ভাকুর্তার গহনার বাজারে এলে দেখা যাবে শিল্পের নৈপুণ্য আর তার অপরূপ সৌন্দর্য।

গহনার গ্রাম ঘুরে বিডিনিউজ টয়েন্টিফোর ডটজ কমের পাঠকদের জন্য সে সব গহনা, গহনার কারিগর ও গহনা তৈরির ছবি তুলে এনেছেন পরিব্রাজক ও আলোকচিত্রি ফারুখ আহমেদ!