ধুলার সঙ্গে যুদ্ধ করতে

ঘরের ধুলাবলি পরিষ্কার রাখাও বেশ কষ্টসাধ্য কাজ। কষ্ট বাঁচাতে এই কাজে অবলম্বন করা যায় বেশকিছু কলাকৌশল।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Nov 2016, 11:07 AM
Updated : 7 Nov 2016, 11:10 AM

গৃহসজ্জাবিষয়ক এক ওয়েবসাইট জানাচ্ছে এমনই কিছু পন্থা।

খাট, সোফা, ফ্রিজ ইত্যাদি আসবাবের নিচে সহজে চোখ ও হাত কোনটাই পৌঁছায় না, তবে ধুলা ঠিকই পৌঁছে যায়। এসব জায়গা পরিষ্কার করতে একটি লম্বা লাঠির মাথায় মুছনি জড়িয়ে নিতে হবে। মুছনি যাতে খুলে না আসে এজন্য রাবারের ব্যান্ড দিয়ে আটকে দিতে হবে।

ফ্যান: বাতাস দেওয়ার পাশাপাশি সারা ঘরে ধুলাও ছড়ায় ফ্যানের ব্লেড। পাখা পরিষ্কারে জন্য ব্যবহার করতে পারেন পুরানো কিংবা অপরিষ্কার বালিশের কভার। কভারের ভেতরের অংশ দিয়ে পাখাটি মুছতে হবে। এতে সুবিধা হল ময়লাগুলো জমা হবে কভারের ভেতরে, ফলে পুরো ঘরে ময়লা ছড়াবে না।

কম্পিউটার ও ল্যাপটপ: কিবোর্ডের উপরে এবং ফাঁকে থাকা ধুলা পরিষ্কার করতে ব্যবহার করতে পারেন ‘বেবি ওয়াইপার’। এতে গ্যাজেটের কোনো ক্ষতি হবে না।

স্ক্রিন: টেলিভিশন, কম্পিউটার ল্যাপটপ, মোবাইল ইত্যাদির পর্দা পরিষ্কার করার আগে যে কাপড়টি দিয়ে মুছবেন তা ‘ফেব্রিক সফ্টেনার’ নামক তরলে ভিজিয়ে নিতে পারেন। এতে পর্দা পরিষ্কারের কিছুক্ষণ পরই ধুলা জমা থেকে রক্ষা পাবেন।

কাচ: টেবিল, দরজা, জানালা, আয়না ইত্যাদির কাচ পরিষ্কারের মিশ্রণ তৈরি করে নিতে পারেন ঘরেই। এক ভাগ ‘ফেব্রিক সফ্টেনার’ আর চার ভাগ পানি মিশিয়ে মিশ্রণটি তৈরি করতে হবে।

বাতি: ঝারবাতি, ল্যাম্প ইত্যাদি অত্যন্ত ভঙ্গুর আসবাব। তাই এগুলো পরিষ্কারের সময় বিশেষ সতর্ক হতে হবে। বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে কিনা নিশ্চিত হতে হবে। ধরার সময় গরম এড়াতে কাপড়ের হাতমোজা কিংবা মোটা কাপড় হাতে জড়িয়ে নিতে পারেন। মোছা শুরু করার আগে কাপড় অল্প গরম পানিতে ভিজিয়ে নিলে ভালো ফল পাওয়া যাবে।

জানালা: গ্রিলের কোনায় জমে থাকা ধুলা পরিষ্কার করতে ব্যবহার করতে পারেন রং করার পরিষ্কার ব্রাশ। জানালা ভেদে সুবিধা মতো ব্রাশ বেছে নিতে হবে। পরিষ্কারক তরলে ব্রাশটি ডুবিয়ে নিয়ে ব্যবহার করলে ধুলা সহজের ব্রাশে লেগে উঠে আসে।