চুল পড়া কমানোর খাবার

সুন্দর চুলের গোপন রহস্য কোনো শ্যাম্পু বা কন্ডিশনার নয়, সুস্থ চুলের জন্য প্রয়োজন সঠিক পুষ্টি।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Oct 2016, 12:25 PM
Updated : 29 Dec 2017, 08:38 AM

স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা যায় যে, চুলের জন্য প্রয়োজনীয় পুষ্টি উপাদান যেমন- জিংক, লৌহ, প্রোটিন, বায়োটিন এবং ভিটামিন ‘এ’, ‘সি’, ‘ডি’ পাওয়া যায় এমন পাঁচ ধরনের খাবার সম্পর্কে।

বাদাম: কাঠবাদাম ও আখরোটে রয়েছে আয়রন, জিংক, ভিটামিন এবং প্রোটিন। এইসব উপাদান চুলের জন্য বেশ স্বাস্থ্যকর। নিয়মিত এই বাদাম খেলে মাথার ত্বক মসৃণ হয় এবং সূর্যের আলোর ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা পাওয়া যায়।

শুঁটি: আয়রনের ঘাটতির কারণে চুল পড়া সমস্যা দেখা দিতে পারে। উদ্ভিজ্জ প্রোটিন ও আয়রনের উৎসব বিভিন্ন ধরনের মটরশুঁটি। এক কাপ শুঁটিতে ৮ মি.গ্রা আয়রন থাকে। এই সমস্যা সমাধানের জন্য প্রতিবেলার খাদ্য তালিকায় এক কাপ পরিমাণ যে কোনো শুঁটি অন্তর্ভুক্ত করুন।

ওটস: ওটামিলে আছে জিঙ্ক, ভিটামিন এবং প্রোটিন। তাই দিনের শুরুতেই এক বাটি ওটামিল খান। এমনকি এটি চুলে ময়েশ্চারাইজার হিসেবেও ব্যবহার করা যায় যা চুলকানি ও রুক্ষতার সমস্যার সমাধানে সাহায্য করে। 

ভিটামিন সি সমৃদ্ধ ফল: ভিটামিন সি’র অভাবে চুলের গোঁড়া দুর্বল হয়ে যায়। ফলে চুল ভঙ্গুর, দুর্বল ও চিকন হয়ে যায়। ভিটামিন সি’র অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান এই সমস্যা সমাধানে সাহায্য করে চুলকে স্বাস্থ্যোজ্জ্বল করে তুলে। তাই ভিটামিন সি’র চাহিদা পূরণের জন্য দিনের মধ্যভাগের খাবার তালিকায় টকজাতীয় ফল যেমন- স্ট্রবেরি, কমলা লেবু বা পেঁপে এবং পেয়ারা রাখতে করুন।

ডিম: প্রোটিন ক্ষতিগ্রস্ত চুল সুস্থ করে। ডিম প্রোটিনের ভালো উৎস তাই প্রতিদিনের খাবার তালিকায় ডিম রাখুন। চুল আরও শক্তিশালী করতে সপ্তাহে কমপক্ষে দুইদিন কন্ডিশনার হিসেবে ডিম ব্যবহার করুন।

ছবি: দীপ্ত।