পায়ের ফোস্কা দূর করতে

নতুন জুতা পরার পর ফোস্কা পড়তেই পারে। সেসব থেকে পরিত্রাণেরও রয়েছে ঘরোয়া উপায়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Oct 2016, 01:15 PM
Updated : 19 Oct 2016, 01:15 PM

রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা যায় এমন কিছু প্রাকৃতিক উপাদান সম্পর্কে যা পায়ের ফোস্কা পড়া রোধ করতে ও দাগ নিরাময়ে সহায়তা করে।  

নারিকেল তেল: নারিকেল তেল ময়েশ্চেরাইজার ও অ্যান্টি-ইনফ্লামাটরি উপাদান সমৃদ্ধ যা দ্রুত পায়ের দাগ দূর করে। পায়ে জুতার আঘাতের দাগ দূর করার জন্য নারিকেলের একটি সবুজ পাতা পুড়িয়ে তার ছাই নারিকেল তেলের সঙ্গে মিশিয়ে আক্রান্ত স্থানে লাগান। তাছাড়া ভবিষ্যতে পায়ের দাগ পড়া থেকে রক্ষা পেতে চাইলে জুতা পড়ার আগে এই মিশ্রণ জুতার ভেতরের অংশে লাগিয়ে নিন।       

মধু: এটা দ্রুত কালচেভাব দূর করে এবং পাশাপাশি প্রদাহ ও ব্যথা কমায়। তাছাড়া এটি জুতার আঘাতের দাগ হালকা করতেও সাহায্য করে। মধুর সঙ্গে তিলের তেল মিশিয়ে আক্রান্ত স্থানে লাগিয়ে রাখুন। মিশ্রণটি শুকিয়ে গেলে গরম পানির সাহায্যে তা ধুয়ে ফেলুন।   

চালের আটা: এটা প্রাকৃতিক ‘এক্সফলিয়েটিং’ যা স্ক্রাবার হিসেবে কাজ করে মৃতকোষ ওঠাতে সাহায্য করে। এক টেবিল-চামচ চালের আটার সঙ্গে পানি মিশিয়ে একটি ঘন মিশ্রণ তৈরি করুন। মিশ্রণটি আক্রান্ত স্থানের উপর লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। তারপর কুসুম গরম পানি দিয়ে তা ধুয়ে ফেলুন।

অ্যালোভেরা: এটি পায়ে জুতার আঘাতের জ্বলুনি, প্রদাহ ও ব্যথা থেকে মুক্তি দিতে পারে। এতে রয়েছে জীবাণুনাশক উপাদান যা সংক্রমণ থেকে রক্ষা করে। অ্যালোভেরা থেকে জেল বের করে নিয়ে তা আক্রান্ত স্থানে লাগাতে হবে। জেল শুকিয়ে আসলে কুসুম গরম পানি দিয়ে তা ধুয়ে ফেলতে হবে।

পেট্রোলিয়াম জেলি: জুতার ঘষা থেকে রক্ষা পেতে পেট্রোলিয়াম জেলির ব্যবহার সবচেয়ে বেশি প্রচলিত। নতুন জুতা কিনে খানিকটা পেট্রোলিয়াম জেলি জুতার ভেতরের অংশে লাগিয়ে সারারাত রেখে দিন। এটি জুতা নরম করতে সাহাজ্য করে। আর এরই মধ্যে যদি পায়ে ফোস্কা পড়ে থাকে তবে ওই কালচে স্থানের উপরে পেট্রোলিয়াম জেলি লাগান। এর ময়েশ্চেরাইজিং উপাদান ক্ষতদাগ দূর করতে সাহায্য করে।

ছবি: রয়টার্স।