মেদ কমানোর পানীয়

পেটের মেদ কমাতে কসরত করতেই হয়। পাশাপাশি কিছু পানীয় আছে যা মেদ ঝরাতে সাহায্য করে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Oct 2016, 10:06 AM
Updated : 16 Oct 2016, 11:35 AM

স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা যায় কয়েকটি পানীয় সম্পর্কে যা প্রাকৃতিকভাবেই পেটের মেদ কমাতে সাহায্য করে।

পানিতে ভেজানো শসা: এটি মূত্রবর্ধক। এটি শরীর থেকে অতিরিক্ত পানি, বর্জ্য ও বিষাক্ত পদার্থ বের করে দেয়। ভারতীয় ফিটনেস বিশেষজ্ঞ নম্রতা শেঠের মতে, এটি শরীরের পানি ধারণ ক্ষমতা কমাতে সাহায্য করে, ফলে দেখতে সুঠাম ও সুস্থ সবল লাগে।

তরমুজের স্মুদি: দই ও তরমুজ দিয়ে তৈরি স্মুদি পেটের মেদ কমানোর জন্য সব চেয়ে বেশি কার্যকর। তরমুজ প্রাকৃতিকভাবে শরীর আর্দ্র রাখে। পাশাপাশি এটি আর্জেনাইন নামের অ্যামাইনো অ্যাসিডে পরিপূর্ণ।

দ্য জার্নাল অব নিউট্রিশনের এক গবেষণায় দেখা গেছে, আর্জেনাইন শরীর থেকে অতিরিক্ত চর্বি দূর করে এবং চর্বিবিহীন পেশি গঠনে সাহায্য করে। দইতে থাকে উপকারী ব্যাকটেরিয়া বা প্রোবায়োটিক্স যা শরীরের স্ফীতভাব ও প্রদাহ কমাতে সাহায্য করে।

হলুদ ও দুধ: সনাতন এই পানীয় শরীরের স্ফীতভাব ও অ্যালার্জি কমাতে সাহায্য করে। হলুদ সরাসরি চর্বি নিয়ন্ত্রণকারী জিনকে সাহায্য করে। দুধ ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার, যা শরীরের ভরের সঙ্গে জড়িত।

যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব টেনেসি’র এক গবেষণায় দেখা গেছে, যারা নিয়মিত ১২০০ থেকে ১৩০০ মি.গ্রা দুধ পান করেন তাদের ওজন, কম দুধ পান করা মানুষদের তুলনায় দ্বিগুণ হারে কমে।

আদা চা: বয়সের কারণে হরমোনের পরিবর্তন, চর্বিযুক্ত খাবার খাওয়া, উত্তেজনা, অবসাদ এমনকি শারীরিক পরিশ্রম না করা হলে পেটের চর্বি বাড়তে পারে। কেবল শারীরিক পরিশ্রম বাদে অন্যান্য সমস্যা সমাধানের ক্ষমতা রাখে আদা। কারণ এই মসলা সরাসরি হজম ও শরীরের সংবহন অংশে কাজ করে।