ঘরের কাজ করানোর ৩ উপায়

সাবলম্বী করে তুলতে ছোটবেলা থেকেই নিজের কাজ নিজে করানোর চর্চা করানো দরকার। তবে জোর করে নয়, আনন্দ নিয়ে কাজ শেখানোর রয়েছে সহজ উপায়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Oct 2016, 08:56 AM
Updated : 14 Oct 2016, 08:57 AM

গৃহস্থালী খুঁটিনাটি কাজে সন্তানের সাহায্য পাওয়া অনেক মা-বাবার কাছেই আকাশ-কুসুম কল্পনার মতো, বিশেষত মায়েদের। ঘর গোছাওনি কেনো? পড়ার টেবিল গোছাওনি কেনো? নিজের কাপড়গুলো জায়গামতো রাখ না কেনো?

এ ধরনের পরিস্থিতি সামাল দেওয়ার কিছু পদ্ধতি জানিয়েছে লাইফস্টাইলবিষয়ক এক ওয়েবসাইট।

সময় বুঝে কাজ দেওয়া: সন্তানকে ঘরের কাজে লাগাতে সঠিক সময় বোঝা গুরুত্বপূর্ণ। লোভ দেখানো এক্ষেত্রে কার্যকরী হাতিয়ার। যেমন বলতে পারেন, ২০ মিনিটের মধ্যে ঘর গোছানো শেষ করতে না পারলে রাতে জলদি ঘুমিয়ে পড়তে হবে। এতে রাতে দেরিতে ঘুমানোর লোভে আপনার সন্তান দ্রুত কাজ শেষ করবে। পাশাপাশি আপনিও বিরক্তিকর অভিভাবক হওয়ার হাত থেকে বেঁচে যাবেন।

কাজ শাস্তি নয়: ছোটদের কাছে ঘরের কাজ তার কোনো দুষ্টামির শাস্তি। তাই ঘরের কাজ করানো যে কোনো শাস্তি নয়, বিষয়টি সন্তানকে বোঝাতে হবে। শাস্তি হিসেবে ঘরের কাজের দায়িত্ব দেওয়া বন্ধ করতে হবে। কারণ এমনটা করলে কাজের প্রতি আপনার সন্তানের অনীহা আরও বাড়বে।

ইন্টারনেটের উপর নিয়ন্ত্রণ: এই যুগে প্রায় সব শিশুই ইন্টারনেট নিয়ে ব্যস্ত। তাই সন্তানকে বাগে আনতে ইন্টারনেট সংযোগ আরেকটি হাতিয়ার। ঘরের কাজ না করলে ওয়াইফাই বন্ধ করে দেওয়া হবে বা পাসওয়ার্ড দেওয়া হবে না এমন ভয় দেখাতে পারেন।

ছবি: রয়টার্স।