পূজার আয়োজন

মুগডালে ইলিশের মাথা, বাদাম চিংড়ি, আলু-বরবটি-গাজর ভাজা ও চিড়া-মুড়ির মোয়া।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Oct 2016, 09:31 AM
Updated : 8 Oct 2016, 09:31 AM

রেসিপিগুলো দিয়েছেন সেরা রাঁধুনি প্রতিযোগী অসিত কর্মকার সুজন।

মুগ ডালে ইলিশের মাথা

উপকরণ: মুগ ডাল ১/৪ কেজি। ইলিশ মাছের মাথা ১টি। আদাবাটা ১ চা-চামচ। রসুনবাটা আধা চা-চামচ। মরিচগুঁড়া আধা চা-চামচ। হলুদগুঁড়া ১ চা-চামচ। পেঁয়াজ ও রসুন কুচি ১ টেবিল-চামচ। জিরাগুঁড়া ১ চা-চামচ। কাঁচামরিচ ৩টি। তেজপাতা ১টি। লবণ স্বাদ মতো। তেল আধা কাপ।

পদ্ধতি: মুগ ডাল তৈরির জন্য কড়াই গরম করে ডাল টেলে নিন। ডালে বাদামি রং ধরতে শুরু করলে ও সুগন্ধ বের হলে চুলা থেকে নামিয়ে রাখুন।

ডাল ধুয়ে নিন।

হাঁড়িতে তেল গরম করে মাছের মাথায় লবণ ও হলুদ মাখিয়ে ভাজুন। মাথা ভাজা হলে ভেঙে দেবেন। ভাঙা মাথার সঙ্গে আদাবাটা, রসুনবাটা, মরিচগুঁড়া, হলুদগুঁড়া, তেজপাতা ও সামান্য পানি দিয়ে কষিয়ে নিন। এবার ডাল দিয়ে নেড়ে চেড়ে ভালোভাবে কষিয়ে পানি দিন। কয়েক বার ফুটে উঠলে লবণ, কাঁচামরিচ দিয়ে ডাল ফুটতে দেবেন।

ডাল সিদ্ধ না হয়নি অথচ পানি শুকিয়ে গেলে আবার পানি দিয়ে সিদ্ধ করে নেবেন।

মুগডাল সিদ্ধ হলে আধা কাপ গরম পানি ডালে দিয়ে ১০ মিনিট ফুটতে দিন। তেলে পেঁয়াজ ও রসুন কুচি ভেজে লাল হলে, ডালের উপরে দিয়ে দিন। জিরাগুঁড়া ছড়িয়ে ডাল নামিয়ে নিন।

বাদাম-চিংড়ি

উপকরণ:
চিংড়ি ২৫০ গ্রাম। পেঁয়াজকুচি ১ টেবিল-চামচ। আদা, জিরা ও ধনে বাটা ১ টেবিল-চামচ। কাজু, পেস্তা ও চীনাবাদাম বাটা ১ টেবিল-চামচ করে। গুঁড়ামরিচ ১ চা-চামচ। গরম মসলা পরিমাণ মতো। টক দই ১০০ গ্রাম। তেল ৩ টেবিল-চামচ। ঘি ১ টেবিল-চামচ। চিনি সামান্য। লবণ স্বাদ মতো।

পদ্ধতি: প্যানে তেল, ঘি গরম করে গরম মসলার ফোঁড়ন দিন। জিরা, ধনে ও  আদা বাটা এবং পেঁয়াজকুচি দিয়ে একটু ভাজুন। এরপর মরিচগুঁড়া দিয়ে নেড়েচেড়ে পানি দিয়ে একটু কষান।

চিংড়ি মাছ ও বাদামবাটা দিয়ে আবারও কিছুক্ষণ কষিয়ে নিন। তেল ওপরে উঠে এলে, অল্প পানিতে টক দই ফেটিয়ে মাছে দিয়ে কিছুক্ষণ রান্না করুন। লবণ ও চিনি দিন। ঝোল মাখা মাখা হয়ে এলে উপরে ধনেপাতা-কুচি ছড়িয়ে নামিয়ে নিন।

আলু-বরবটি-গাজর ভাজি

উপকরণ:
আলু, বরবটি ও গাজর ছোট ছোট করে কাটা (এক মুঠ করে)। সয়াবিন তেল, লবণ ও হলুদ পরিমাণ মতো।

পদ্ধতি: আলু, বরবটি ও গাজর ধুয়ে লবণ ও হলুদ মাখিয়ে তেলে আলাদা আলাদা করে ভেজে তুলে নিতে হবে।

চিড়া ও মুড়ির মোয়া

মুড়ির মোয়ার জন্য: মুড়ি ১ পোয়া। আখের গুড় ১০০ গ্রাম। পানি আধা কাপ।

পদ্ধতি: চুলায় পানি ও গুড় নিয়ে ভালোভাবে জ্বাল দিতে হবে। যখন গুড় একটু চিট চিটে ভাব ধরবে তখন মুড়ি দিয়ে ভালো করে নেড়ে নামিয়ে ফেলুন। ওই গরম গরম অবস্থায় হাতের মধ্যে মিশ্রণটা নিয়ে ইচ্ছা মতো আকারে মোয়া বানাতে হবে। ঠাণ্ডা হলে টিনে ভরে রাখতে পারবেন।

চিড়ার মোয়া জন্য:
চিড়া ১ পোয়া। গুড় আধা পোয়া। পানি পরিমাণ মতো।

পদ্ধতি: প্রথমে চিড়া ভেজে নিতে হবে। এবার গুড়-পানি চুলায় দিয়ে ভালোভাবে জ্বাল দিন। গুড় ঠিক মতো হয়েছে কিনা তা দেখার সহজ উপায় হল, একটি পাত্রে পানি নিয়ে জ্বাল দেওয়া গুড় এক ফোঁটা ফেলে যখন দেখবেন জমে গেছে তখন বুঝবেন ঠিক আছে। এখন  গুড়ে সঙ্গে ভাজা চিড়া মিশিয়ে গরম অবস্থায় হাতে মিশ্রণ নিয়ে পছন্দ মতো আকারে মোয়া বানাতে হবে।

সমন্বয়ে: ইশরাত জে. মৌরি।